বিজ্ঞাপন

শিক্ষার্থীর বদলে প্রতিযোগী প্রশিক্ষক!

February 13, 2020 | 3:56 pm

রাবি করেসপন্ডেন্ট

রাজশাহী বিশ্ববিদ্যালয়: বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় অ্যাথলেটিকস প্রতিযোগিতায় শিক্ষার্থীর বদলে প্রশিক্ষকের অংশ নেওয়ার অভিযোগ উঠেছে। আর এই অভিযোগ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শরীর চর্চা প্রশিক্ষক ও কোচ ম্যানেজার উৎজল চন্দ্র সুত্রধরের বিরুদ্ধে। প্রশিক্ষক হয়েও প্রতিযোগিতার বিভিন্ন ইভেন্টে অংশ নিয়েছেন বলে অভিযোগ করেছে ১৯টি বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) বিষয়টি নিয়ে প্রতিযোগিতার আয়োজক কমিটির সদস্য সচিব রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শরীরচর্চা বিভাগের শিক্ষক আসাদুজ্জামান বরাবর অভিযোগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়গুলো।

বুধবার (১২ ফেব্রুয়ারি) থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় শুরু হয়েছে দুই দিনব্যাপী বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় অ্যাথলেটিকস প্রতিযোগিতা। ওই প্রতিযোগিতায় গতকাল অংশ নিয়ে উৎজল চন্দ্র সুত্রধর তিনটি ইভেন্টেই জয়ী হন। কিন্তু বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়গুলোর অভিযোগের পরিপ্রেক্ষিতে তাকে প্রতিযোগিতায় অংশ নেওয়া থেকে বিরত রাখা হয়েছে।

অভিযোগ সূত্রে জানা যায়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চেচ নম্বর ১৩২ খেলোয়াড় উৎজল চন্দ্র সুত্রধর বর্তমানে বিশ্ববিদ্যালয়র শারীরিক শিক্ষা বিভাগে শরীর চর্চা প্রশিক্ষক পদে কর্মরত আছে। একটি বিশ্ববিদ্যালয়ের অ্যাথলেটিক প্রশিক্ষক হয়ে প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে অংশ নেওয়া দেশের সব বিশ্ববিদ্যালয়ের কোচ ও ম্যানেজারদের জন্য লজ্জাজনক। এমনকি বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোটস বোর্ড গঠনতন্ত্র ১৯ অনুচ্ছেদ ও বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় অ্যাথলেটিকস প্রতিযোগিতা-২০২০’র আইন লঙ্ঘন।

বিজ্ঞাপন

অভিযোগপত্রে সই করেছেন- ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ ১৯ টি বিশ্ববিদ্যালয় প্রশিক্ষক প্রতিনিধিরা। সেখানে অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করেছেন তারা।

এ বিষয়ে জানতে চাইলে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় অ্যাথলেটিক্স প্রতিযোগিতার সদস্য সচিব আসাদুজ্জামান বলেন, ‘বিষয়টি নিয়ে আয়োজক কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সেখানে সিদ্ধান্ত হয়েছে প্রশিক্ষক হিসেবে প্রতিযোগিতায় অংশ নেওয়ার আইনগত যোগ্যতা রাখেন না। তাই তিনি যেসব প্রতিযোগিতায় অংশ নিয়ে পদক লাভ করেছেন সেগুলো পরবর্তী প্রতিযোগীকে স্থলাভিষিক্ত করে তাকে দেওয়া হবে। এছাড়া অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
৩০ স্কুলছাত্রের সঙ্গে বিকৃত যৌনাচার, শিক্ষক গ্রেফতার‘রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিলে অসহায়ত্ব প্রকাশ পায়’ঋণ দেওয়ার নামে প্রতারণার ফাঁদ: হাতিয়ে নিল ২৫ লাখ টাকাকেমিক্যাল ব্যবসার আড়ালে মদের কারবার, গ্রেফতার ৩অতিরিক্ত ১দিন থাকাই কাল হলো জিহাদের, দুর্ঘটনায় গেল প্রাণচট্টগ্রাম নগর আ. লীগের সম্মেলনের রোডম্যাপ দিলেন হানিফ২ গ্রেনেড: একটি ভেসে এল ড্রেনে, আরেকটি মিলল বাগানেপাওয়ার গ্রিড কোম্পানির ২৫০৫ কোটি টাকার প্রিফারেন্স শেয়ার অনুমোদনইউপি চেয়ারম্যানের জামিন হয়নি, জেলে গেটে জিজ্ঞাসাবাদের নির্দেশঘূর্ণিঝড় ‘রিমেল’: খুলনায় প্রস্তুত ৬০৪টি আশ্রয়কেন্দ্র সব খবর...
বিজ্ঞাপন