বিজ্ঞাপন

বাংলালিংকের এসডিজি হ্যাকাথনের দ্বিতীয় আসর অনুষ্ঠিত

February 18, 2020 | 11:57 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: উদ্ভাবন ও প্রযুক্তিতে আগ্রহী তরুণদের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস) সঙ্গে সম্পর্কযুক্ত বিভিন্ন আর্থসামাজিক সমস্যার ডিজিটাল সমাধানে উৎসাহ দেওয়ার লক্ষ্যে আয়োজিত বাংলালিংক এসডিজি হ্যাকাথন ‘কোড ফর আ কজ’-এর দ্বিতীয় আসর শেষ  হয়েছে।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টাব্যাপী প্রতিযোগিতাপূর্ণ এই হ্যাকাথন শেষে সেরা তিনটি দলের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তিতে বাংলালিংক এ তথ্য জানিয়েছ।

হ্যাকাথন অনুষ্ঠানের পুরষ্কার বিতরণীতে উপস্থিত ছিলেন বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান ও চিফ এথিক্স অ্যান্ড কমপ্লায়েন্স অফিসার মুনিরুজ্জামান শেখসহ প্রতিষ্ঠানটির অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা।

আগ্রহী তরুণরা অনলাইন সাবমিশনের মাধ্যমে বাংলালিংক এসডিজি হ্যাকাথনে অংশ নেন। অংশগ্রহণকারীদের ডিজিটাল পরিকল্পনার কার্যকারিতার ভিত্তিতে নির্বাচিত তিন সদস্যের ২৫টি দল কর্মসংস্থান, মানসম্মত শিক্ষা, জলবায়ু ও লৈঙ্গিক সমতা বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান করে সেগুলো উপস্থাপন করে।

বিজ্ঞাপন

দলগুলোর মধ্যে টিম কোয়ার্কিবিটস, টিম বিনটএক্স ও টিম এরিয়াল এক্স নারীদের জন্য চ্যাটবটভিত্তিক আইনি সহযোগিতা, শিশুদের জন্য ডিজিটাল শিক্ষা ও ড্রোনভিত্তিক বীজবপন পদ্ধতির ওপর পরিকল্পনা উপস্থাপন করে যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে।

বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান বলেন, বাংলালিংক এসডিজি হ্যাকথনের দ্বিতীয় আসরের আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। আগ্রহীদের প্রযুক্তিগত উদ্ভাবনের মাধ্যমে এসডিজি’র সঙ্গে সম্পর্কিত বিশেষ কিছু আর্থসামাজিক সমস্যা সমাধানের সুযোগ দিতে আমরা বিশেষ এই প্ল্যাটফর্ম চালু করেছিলাম। হ্যাকাথনে অংশগ্রহণকারীরা যেসব ডিজিটাল পরিকল্পনা প্রস্তুত করেছে, সেগুলোতে সমস্যা সমাধানের বিভিন্ন নতুন পদ্ধতি দেখা গেছে। দেশের সম্ভাবনাময় তরুণদের ক্ষমতায়নে আমাদের এ ধরনের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন