বিজ্ঞাপন

একুশের অপেক্ষায় বইমেলা

February 19, 2020 | 8:42 pm

পার্থ সনজয়

দুপুর থেকেই আলপনায় সেজে উঠছিল শহিদ মিনার। পাশের দেয়ালে ম্যুরাল চিত্র। তাতে ভাষা পাচ্ছে বায়ান্ন, একাত্তর আর বঙ্গবন্ধু। শহিদ মিনার পেরিয়েই দোয়েল চত্বর। আর একটু এগিয়েই অমর একুশে বইমেলা।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রস্ততির আঁচ বাংলা একাডেমি আর সোহরাওয়ার্দী— দুই প্রান্তেই।

প্রকাশকরা অষ্টাদশ দিনে কর্মদিবসের ঢিলেঢালা মেলাটা ছাপিয়ে একুশে ফেব্রুয়ারির অপেক্ষায়। পাঠক ভিড় গেল দিনের চেয়ে কমেছে। তবে বিক্রি ভালো, বলছেন অ্যাডর্ন প্রকাশনীর সৈয়দ জাকির হুসেইন।

বিজ্ঞাপন

হুইল চেয়ারে চড়ে মেলায় এসেছেন একসময়কার সরকারি কর্মকর্তা সিরাজুল আলম। সাথে নাতনী মুবাশ্বেরা আলম। ভিড় কম থাকায় মেলায় অনায়াস ঘুরছিলেন। ঘুরে ঘুরে কিনছিলেন মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু বিষয়ক বই। জানতে চাইলে বললেন, ‘এমন মেলা কোথাও পাবে না। ভাষার জন্য এমন আত্মত্যাগ পৃথিবীতে আর কার আছে? এ মেলায় তাই প্রতিবছর আসি। বই তো কেনা হয়ই। তার চেয়ে বেশি আসি একুশকে অনুভব করতে।’

সুদূর আয়ারল্যান্ড থেকে মেলায় এসেছেন মাকসুদা আখতার প্রিয়তি। মিজ আয়ারল্যান্ড প্রিয়তির দ্বিতীয় বই ‘দখল’ এসেছে মেলায়। প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স। বইয়ের প্রচ্ছদের অলংকরণে শাড়ি পরে অটোগ্রাফ দিচ্ছিলেন বইয়ে। বলছিলেন, ‘দখল’ বইয়ে তিনি শোবিজ দুনিয়ার ভিন্ন পিঠ তুলে ধরেছেন।

বিজ্ঞাপন

মেলায় এদিন এসেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। অন্বেষা প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে তার ‘বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা: আমাদের উন্নয়ন ভাবনা ও বাংলাদেশের কূটনীতি’ বইটি। মেলায় এসে অন্বেষা প্রকাশনীর প্যাভিলিয়নে প্রকাশিত বইটি নিয়ে পাঠকদের সঙ্গে কথা বলেছেন। মেলা থেকে বেশকিছু বইও সংগ্রহ করেছেন মন্ত্রী।

অষ্টাদশ দিনে নতুন বই এসেছে ১১৬টি। আর ১৮ দিনে প্রকাশ পেল ২ হাজার ৭৩৮টি নতুন বই। এর মধ্যে মুনতাসীর মামুনের ‘হৃদয়নাথের ঢাকা শহর’, সৈয়দ লুৎফল হকের ‘আরব চিত্রকলা’, আমিনুর রহমান সুলতানের ‘লোকগানে জনকের মুখ’ উল্লেখযোগ্য।

মূল মঞ্চে এদিনের আলোচনার বিষয় ছিল বাংলা একাডেমি প্রকাশিত জালাল ফিরোজের ‘বঙ্গবন্ধু গণপরিষদ সংবিধান’ বইটি। মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুজতবা আহমেদ মুরশেদ। আলোচক ছিলেন ডালেম চন্দ্র বর্মণ ও সাব্বীর আহমেদ। সভাপতিত্বে ছিলেন সৈয়দ আনোয়ার হোসেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন