বিজ্ঞাপন

সামুদ্রিক সম্পদ নিয়ে গবেষণা বাড়ানোর আহ্বান

March 10, 2020 | 11:06 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশে বিপুল পরিমাণ সমুদ্র সম্পদ রয়েছে। যা আহরণের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নকে আরও এগিয়ে নেওয়া সম্ভব। সেই সম্ভাবনাকে কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির পক্ষ থেকে এ সংক্রান্ত গবেষণা বাড়ানোর জন্য বিজ্ঞানীদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১০ মার্চ) কক্সবাজার জেলার রামুতে অবস্থিত বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট (বিওআরআই) সরেজমিনে পরিদর্শন শেষে এক মতবিনিময় সভায় এ আহ্বান জানান কমিটির সভাপতি ডা. আ ফ ম রুহুল হক।

এ সময় কমিটির সদস্য মো. শফিকুল আজম খাঁন, মো. মোজাফ্ফর হোসেন, মো. আক্তারুজ্জামান বাবু, শিরীন আহমেদ, সেলিমা আহমাদ ও হাবিবা রহমান খান এবং সংশিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সংসদীয় কমিটির সদস্যরা বিওআরআই ঘুরে দেখেন। তারা বিওআরআই-এর কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন। তারা আন্তরিকতা ও আত্মবিশ্বাসের সঙ্গে কাজ করার জন্য সেখানে দায়িত্বপ্রাপ্ত সকলের প্রতি আহ্বান জানান।

বিজ্ঞাপন

কমিটির সদস্য মো. আক্তারুজ্জামান বাবু জানান, সাগরের মূল্যবান সম্পদ অনুসন্ধান আহরণ ও সংরক্ষণের মাধ্যমে দেশের অর্থনীতি সমৃদ্ধ ও দেশের দারিদ্র বিমোচনের লক্ষ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশেষ উদ্যোগ গ্রহণ করেন। সেই উদ্যোগ বাস্তবায়নে কাজ করছে বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইন্সটিটিউট (বিওআরআই)। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক চেষ্টায় লক্ষ্য অর্জনে প্রতিষ্ঠানটির দৃশ্যমান অগ্রগতি অর্জিত হয়েছে। অগ্রগতির এই ধারা অব্যাহত রাখতে গবেষণা জোরদারের ওপর গুরুত্বারোপ করেছে সংসদীয় কমিটি।

সারাবাংলা/এএইচএইচ/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন