বিজ্ঞাপন

নিয়মিত ব্যায়ামেও কমছে না ওজন!

March 14, 2020 | 10:00 am

দীর্ঘদিন ধরে কঠোর পরিশ্রমের পরেও ওজন কমছে না, উল্টো বেড়ে যাচ্ছে এমন ব্যক্তির সংখ্যা  নিতান্ত কম না। এই নিয়ে চিন্তারও শেষ নাই অনেকের। নিয়মিত জিমে যাওয়ার পরেও কেন ওজন কমছে না ভেবে হতাশ হয়ে পড়ি। ওজন না কমার কারণে ব্যায়াম ছেড়ে দেন কেউ কেউ। নিয়মিত ব্যায়াম করার পরেও কেন ওজন কমে না তার পেছনে রয়েছে কিছু যুক্তিযুক্ত কারণ। আসুন দেখে নেই নিয়মিত ব্যায়ামের পরেও ওজন কমার পরিবর্তে বাড়ার কারণগুলো কী।

বিজ্ঞাপন

১. খাদ্যাভ্যাস
ওজন কমা ও বাড়ার সঙ্গে খাদ্যাভ্যাস ওতপ্রোতভাবে জড়িত। দ্রুত ওজন কমানোর জন্য সঠিক খাদ্যাভ্যাসের বিকল্প নাই। দীর্ঘদিন ধরে নিয়মিত ব্যায়াম করার পরেও যদি আপনার ওজন না কমে তাহলে প্রতিদিন কী খাচ্ছেন সেগুলোর ক্যালরি মেপে খান। সেইসঙ্গে খাবার থেকে চিনি বাদ দিন। ওজন কমানোর জন্য আপনাকে ভাজাপোড়া ও মিষতিজাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে। চেষ্টা করুন স্ন্যাকস হিসেবে ফল, বাদাম বা অন্য স্বাস্থ্যকর খাবার খেতে। তিনবেলার প্রধান খাদ্যে বেশি পরিমাণ প্রোটিন জাতীয় খাবার রাখুন যা দীর্ঘসময় পেট ভরিয়ে রাখবে। এছাড়াও কার্বোহাইড্রেট বা শর্করা এবং চর্বিজাতীয় খাবার থেকেও দূরে থাকতে হবে।

২. দ্রুত ফলাফল আশা করা
নিয়মিত ব্যায়ামের পরেও দ্রুত ওজন না কমার অন্যতম কারণ হচ্ছে আপনি খুব দ্রুত ফলাফল আশা করেন। কিন্তু মনে রাখবেন ব্যায়াম করার সঙ্গে সঙ্গেই ওজন কমে না। কাঙ্ক্ষিত ফল পেতে কিছুদিন অপেক্ষা করে তারপর ওজন মাপুন। ব্যায়াম শুরু করার আগে ওজন নিন আর কমপক্ষে এক সপ্তাহ পর আবারও মাপুন। আবার ব্যায়াম শুরু করার প্রাথমিক সময়ে ওজন বেড়েও যায় অনেকের। এর পেছনেও রয়েছে কিছু কারণ। কিন্তু এটা দেখে ঘাবড়ে যাবেন না। কারণ ধৈর্য ধরে লেগে থাকলে অল্প কিছুদিনের মধ্যেই আবার ওজন কমতে শুরু করবে।

৩. পেশীবৃদ্ধি
অধিকাংশ ব্যক্তির ক্ষেত্রেই ব্যায়াম শুরু করার অল্পদিনের মধ্যে ওজন কমার চেয়ে পেশীবৃদ্ধির ঘটনা ঘটতে দেখা যায়। এর কারণ হতে পারে ভুল ব্যায়াম বেছে নেওয়া। পেশী গঠন ও বৃদ্ধির ব্যায়াম আলাদা আবার ওজন কমানোর জন্যও রয়েছে নির্দিষ্ট কিছু ব্যায়াম। তাই ওজন ঝরাতে চাইলে সেই অনুযায়ী ব্যায়াম বেছে নিতে হবে আপনাকে। কার্ডিও ব্যায়াম করতে পারেন। এতে দ্রুত ওজন ঝরে।

বিজ্ঞাপন

৪. পানি ধরে রাখা
ওজন কমানোর জন্য অনেকেই বেশি বেশি পানি পানের পরামর্শ দেন। তবে অতিরিক্ত পানি পান করলে অনেকসময় ওজন কমার পরিবর্তে বেড়ে যেতে পারে। কারণ প্রয়োজনের অতিরিক্ত পানি পান করলে তা শরীরে জমা হয়ে ওজন বাড়িয়ে দিতে পারে। বিশেষ করে ব্যায়াম করার সময় পানি পান না করতে চেষ্টা করুন। বিরতি নিয়ে নিয়ে অল্প অল্প করে পানি পান করুন।

৫. ঘুমের সমস্যা
অপর্যাপ্ত ঘুম আমাদের শরীরে কর্টিসলের মাত্রা বাড়িয়ে দেয়। কর্টিসল হুটহাট করে ক্ষুধা লাগায় যা আমাদের প্রয়োজনের অতিরিক্ত খাবার গ্রহণের প্রবণতা বাড়ায়। তাই শরীরে কর্টিসলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে আপনাকে পর্যাপ্ত ঘুমাতে হবে ও নিয়মিত ব্যায়াম করতে হবে।

তাই যারা ওজন কমাতে চান তারা উপরের বিষয়গুলি মেনে চলতে চেষ্টা করুন। ওজন নিয়ন্ত্রণে নিয়মিত ব্যায়াম করুন, অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে থাকুন, মানসিক চাপ মুক্ত থাকুন, সঠিক সময়ে ঘুমান ও পর্যাপ্ত মাত্রায় পানি পান করুন। সবই সম্ভব যদি ধৈর্যসহকারে লেগে থাকেন।

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন