বিজ্ঞাপন

নির্বাচন পেছানোর জন্য ইসিকে স্বাস্থ্য অধিদফতরের অনুরোধ

March 19, 2020 | 2:38 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস মোকাবিলায় আসন্ন চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন এবং কয়েকটি সংসদীয় আসনের উপনির্বাচন পেছানোর জন্য নির্বাচন কমিশনকে অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৯ মার্চ) মহাখালীর রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) করোনাভাইরাস নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

সংবাদ ব্রিফিংয়ে ডা. আবুল কালাম আজাদ বলেন, ‘আমরা জনসমাগম এড়িয়ে চলার অনুরোধ করছি। আমরা নির্বাচন কমিশনকেও বিষয়টি জানিয়েছি। তারা জানিয়েছে যে, ইসি প্রার্থীদের অনুরোধ করবে যেন সবাই জনসমাগম এড়িয়ে চলে।’

তিনি জানান, বাংলাদেশে নতুন করে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত আরও তিন রোগী শনাক্ত করা হয়েছে। নতুন আক্রান্ত তিনজনের একজন নারী এবং দুজন পুরুষ। আক্রান্ত নারীর বয়স ২৫ বছর এবং পুরুষদের বয়স যথাক্রমে ৬৫ ও ৩২ বছর। তাদের গায়ে মৃদু জ্বর রয়েছে। এরা সবাই ইতালি ফেরত একজনের মাধ্যমে সংক্রমিত হয়েছেন। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১৭।

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক বলেন, ‘গত ২৪ ঘণ্টায় ২৫ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। আর ২৫ জানুয়ারি থেকে ৩৬৬ জনের নমুনা পরীক্ষা হয়েছে।’ বৃহস্পতিবার চীন থেকে করোনাভাইরাস পরীক্ষার দুই হাজার কিট এসেছে বলে জানান তিনি।

তিনি আরও জানান, দক্ষিণ-পূর্ব এশিয়ার ১১টি দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৯ জন। এর মধ্যে বাংলাদেশে একজন। এছাড়া বাংলাদেশে এখন পর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনের আছেন ৪৩ জন এবং আইসোলেশনে রয়েছেন ১৯ জন। তবে বাংলাদেশে এখনও কমিউনিটি ট্রান্সমিশন শুরু হয়নি। এটি পরিবারের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে।

আইইডিসিআর-এ করোনা ভাইরাস সংক্রান্ত যোগাযোগ করতে হটলাইনের পাশাপাশি ইমেইল ও ফেসবুক আইডিতে মেসেজ করার পরামর্শ দেওয়া হয় সংবাদ ব্রিফিংয়ে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন