বিজ্ঞাপন

নির্ভয়া ধর্ষণ ও হত্যা মামলার ৪ আসামির ফাঁসি কার্যকর

March 20, 2020 | 10:14 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে চলন্ত বাসে মেডিকেল ছাত্রী নির্ভয়া ধর্ষণ ও হত্যাকাণ্ডে দণ্ডপ্রাপ্ত ৪ আসামির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। শুক্রবার (২০ মার্চ) ভারতের স্থানীয় সময় ভোর ৫ টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় সকাল ৬ টা) দিল্লির তিহার জেলে ফাঁসিতে ঝুলিয়ে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

বিজ্ঞাপন

আসামিরা হলেন- অক্ষয় ঠাকুর (৩১), পবন গুপ্ত (২৫), বিনয় শর্মা (২৬) ও মুকেশ সিং (৩২)। ফাঁসি কার্যকরের আগে দিল্লির তিহার জেলের আইসোলেশন সেলে শেষ কয়েক ঘণ্টা কাটান তারা।

এর আগে আসামিদের ফাঁসি কার্যকরের প্রথম তারিখ ছিল ২২শে জানুয়ারি। তবে আসামি মুকেশ সিংয়ের ক্ষমা প্রার্থনার পিটিশনের কারণে মৃত্যুদণ্ড ১ ফেব্রুয়ারি ভোর ৬টায় নির্ধারণ করেছিল দিল্লি হাইকোর্ট। মৃত্যুদণ্ড কার্যকরের জন্য দিল্লির তিহার জেল কর্তৃপক্ষও ছিল সবরকম প্রস্তুতি। তবে নির্ধারিত সময়ে ফাঁসি কার্যকর হওয়ার কয়েক ঘণ্টা আগে ৩১ জানুয়ারি আসামিপক্ষ কোর্টে পিটিশন দাখিল করায় এ দফায় মৃত্যু পরোয়ানা বাতিলের ঘোষণা দেন দিল্লির আদালত। পরে ১৯ মার্চ মামলাটির আসামি আসামিপক্ষের সব আবেদন খারিজ করে দেন আদালত।

উল্লেখ্য, ২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লিতে চলন্ত বাসে ২৩ বছর বয়সী মেডিকেল ছাত্রী ধর্ষণের শিকার হন। গণমাধ্যমে তিনি ‘নির্ভয়া’ নামে পরিচিতি পান। নির্ভয়ার হত্যা-ধর্ষণ মামলায় অপর দুই আসামির মধ্যে রাম সিং কারাগারে আত্মহত্যা করেন। এছাড়া অন্যজনের প্রাপ্তবয়স্ক না হওয়ায় (১৭) তাকে সংশোধনকেন্দ্রে রাখার পর ২০১৫ সালে মুক্তি দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন