বিজ্ঞাপন

নৌ চলাচল সীমিত, ২৫ মার্চ পরবর্তী সিদ্ধান্ত

March 23, 2020 | 8:43 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সারাদেশে নৌ চলাচল সীমিত হয়ে এসেছে। আগে যেখানে কেবল ঢাকা-বরিশাল রুটে দিনে ২১টি বেসরকারি লঞ্চ চলাচল করত এখন সেখানে চলছে মাত্র ১০টি। আরও দু’দিন পর লঞ্চ মালিকরা এই সীমিত লঞ্চ চলাচল বন্ধ করে দিতে পারেন বলে মালিক সূত্র জানিয়েছে। তবে নৌ পরিবহন মন্ত্রণালয় লঞ্চ চলাচলে এখনও কোনো বিধি-নিষেধ আরোপ করেনি।

বিজ্ঞাপন

তবে বাংলাদেশ-ভারত নৌপথে আগামী ৩১ মার্চ পর্যন্ত নৌ চলাচল বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিউটিএ।

বিআইডব্লিউটি আরও জানায়, করোনাভাইরাস বিস্তার রোধে নৌপথে সদরঘাট-চাঁদপুর-বরিশাল; পাটুরিয়া-দৌলতদিয়া-শিমুলিয়া নদীবন্দরে যাত্রীদের স‍্যানিটাইজেসান কার্যক্রম পরিচালনা করছে।

বিআইডব্লিউটিএর একজন যুগ্ম পরিচালক জানান, গণপরিবহনের সীমিত ব্যবহারে সরকারের সবশেষ যে নির্দেশনা সেটি নৌ-পরিবহনের ক্ষেত্রেও। যে কারণে আলাদাভাবে লঞ্চ বন্ধ করা বা এরকম ঘোষণা দেওয়া হচ্ছে না।

বিজ্ঞাপন

লঞ্চমালিকদের সংগঠন অভ্যন্তরীণ নৌ-চলাচল (যাত্রী পরিবহন) সমিতির সহ সভাপতি এমভি পারাবতের মালিক শহীদুল ইসলাম ভূঁইয়া সারাবাংলাকে জানান, নৌ চলাচলের প্রধান রোড ঢাকা-বরিশালের লঞ্চ যাত্রী চলাচল অর্ধেকের চেয়ে বেশি কমে গেছে। যে কারণে মালিকরা নিজে থেকেই লঞ্চ বন্ধ করে দিচ্ছেন। সোমবার ঢাকা-বরিশাল রুটে মাত্র ৬টি লঞ্চ চলেছে।

তিনি আরও জানান, আগামী ২৫ মার্চ লঞ্চ মালিকরা সিদ্ধান্ত নেবেন করোনা পরিস্থিতির মধ্যে বাকি দিনগুলোতে লঞ্চ চলবে কিনা।

বিআইডব্লিউটিএ জানায়, ঢাকা নদীবন্দর সদরঘাট টার্মিনাল থেকে দিনে গড়ে দূরপাল্লার নৌযান চলাচল করে ৯০টি। স্বাভাবিক সময়ে ঢাকা থেকে ১৫০টি রুট ধরে এক লাখ ৭০ হাজার যাত্রী সদরঘাট হয়ে বিভিন্ন রুটে চলাচল করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন