বিজ্ঞাপন

করোনাভাইরাসের হটস্পট নারায়ণগঞ্জ: আইইডিসিআর

April 9, 2020 | 9:52 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নারায়ণগঞ্জ থেকে দেশের বিভিন্ন জেলায় করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় এই জেলাকে করোনাভাইরাসের হটস্পট হিসেবে চিহ্নিত করেছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব,রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের কোভিড-১৯ নিয়ে আয়োজিত নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ কথ বলা হয়।

বুলেটিনে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, নারায়ণগঞ্জ থেকে দেশের বিভিন্ন জেলায় করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়েছে। দেশের বিভিন্ন জেলায় এখন আমরা যেসব স্থানে কোভিড-১৯ আক্রান্ত পাচ্ছি, তারা ওইসব ক্লাস্টারভুক্ত এলাকা থেকে গিয়েছে। এ ক্ষেত্রে নারায়ণগঞ্জ এলাকা থেকেই বেশি গিয়েছে।

অধ্যাপক ফ্লোরা বলেন, দেশের বিভিন্ন জেলায় বিভিন্ন জেলায় এখন কোভিড-১৯ রোগী শনাক্ত হচ্ছে। এর অর্থ সংক্রমণ ছড়াচ্ছে। আমরা এখন লক্ষ করছি, বিভিন্ন জেলায় নতুনভাবে যাদের মাঝে সংক্রমণ পাওয়া যাচ্ছে, তাদের অনেকেই ক্লাস্টারভুক্ত এলাকা থেকে গিয়েছেন। অনেকগুলো জেলায় যখন রোগীর সঙ্গে কথা হয়েছে, তখন তারা বলেছেন যে নারায়ণগঞ্জ থেকে গিয়েছেন। তাই নারায়ণগঞ্জ জেলাকে করোনাভাইরাসের জন্য হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে। বিশেষ পদক্ষেপ নিয়ে কাজ করছি। এখন নারায়ণগঞ্জকে অন্য সব জেলা থেকে আলাদা করা হয়েছে।

বিজ্ঞাপন

অধ্যাপক ফ্লোরা আরও বলেন, ২৬ মার্চ থেকে আমাদের যে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে, সেই ছুটিকে ছুটি হিসেবে নিলে চলবে না। এই ছুটি প্রধানমন্ত্রী দিয়েছেন শুধু ঘরে থাকার জন্য। এ পর্যন্ত যত রোগী আমরা পেয়েছি, তাদের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, তাদের সংক্রমিত হওয়ার প্রথম উৎসই জনসমাগম। তাই যেকোনো ধরনের জনসমাগম ও অপরিচিত জায়গা এড়িয়ে চলতে হবে। আমাদের ঘরে থাকতে হবে।

আইইডিসিআরের এই পরিচালক বুলেটিনে জানান, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ১১২ জনের মধ্যে রাজধানী ঢাকার ৬২ জন, নারায়ণগঞ্জের ১৩ জন। বাকিরা অন্য জেলার।

এদিন নতুন শনাক্ত হওয়া ১১২ জনসহ দেশে কোভিড-১৯ রোগীর সংখ্যা দাঁড়ায় ৩৩০ জনে। এ ভইরাসের আক্রমণে এ পর্যন্ত প্রাণ গেছে ২১ জনের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন