বিজ্ঞাপন

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত রাইসির স্থলাভিষিক্ত মোখবার

May 20, 2024 | 5:21 pm

আন্তর্জাতিক ডেস্ক

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির জায়গায় দেশটির নির্বাহী বিভাগের অন্তর্বর্তীকালীন প্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে। আগামী ৫০ দিনের মধ্যে প্রেসিডেন্ট আয়োজনের দায়িত্বও থাকছে তার ওপর।

বিজ্ঞাপন

সোমবার (২০ মে) স্থানীয় সময় দুপুর ১টার দিকে (বাংলাদেশ সময় বিকেল ৪টা) দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে এ ঘোষণা দেন।

টুইটে খামেনি লিখেছেন, (ইরানের) সংবিধানের ১৩১ অনুচ্ছেদ অনুযায়ী মোহাম্মদ মোখবার নির্বাহী বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন। আইন ও বিচার ভিভাগের প্রধানদের সঙ্গে সহযোগিতাপূর্ণ সম্পর্কের মাধ্যমে সর্বোচ্চ ৫০ দিনের মধ্যে ইরানের জন্য প্রেসিডেন্ট নির্বাচন আয়োজনের দায়িত্ব পালন করবেন তিনি।

আরও পড়ুন- হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রী নিহত

বিজ্ঞাপন

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ান ও অন্যান্য কর্মকর্তাসহ ৯ আরোহীর সবাই রোববার (১৯ মে) হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে প্রাণ হারিয়েছেন। আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় দুই দেশের যৌথ উদ্যোগে নির্মিত একটি বাধ উদ্বোধন শেষে ফেরার পথে পূর্ব আজারবাইজানের জোলফা এলাকায় হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। সোমবার তাদের মরদেহ উদ্ধার হয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, ইরানের সংবিধান অনুযায়ী, ক্ষমতাসীন প্রেসিডেন্টের মৃত্যু হলে বা তিনি বরখাস্ত হলে বা পদত্যাগ করলে বা দুই মাসের সময় ধরে অসুস্থতাজনিত কারণে প্রেসিডেন্টের কার্যভার পালনে অপারগ হলে কিংবা তার অনুপস্থিতিতে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব নেবেন প্রথম ভাইস প্রেসিডেন্ট।

ইরানের সংবিধান আরও বলছে, পরবর্তী ৫০ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচন আয়োজন করতে হবে। ওই নির্বাচনের মাধ্যমে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। নির্বাচন না হওয়া পর্যন্ত প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন প্রথম ভাইস প্রেসিডেন্ট। তবে অন্তর্বর্তী দায়িত্ব নেওয়ার আগে তাকে ইরানের সর্বোচ্চ নেতার অনুমোদন নিতে হবে।

বিজ্ঞাপন

ইরানের রাষ্ট্রকাঠামোতে রাষ্ট্রের প্রধান হিসেবে ভূমিকা পালন করছেন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। ক্ষমতাকাঠামোয় এরপরই রয়েছেন প্রেসিডেন্ট। তাকে সরকারের প্রধান বা সেকেন্ড-ইন-কমান্ড হিসেবে বিবেচনা করা হয়। তার ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করেন প্রথম ভাইস প্রেসিডেন্ট।

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত রাইসি ২০২১ সালের ৩ আগস্ট ইরানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। ওই সময় খামেনির অনুমতিসাপেক্ষে মোহাম্মদ মোখবারকে ভাইস প্রেসিডেন্ট পদে নিয়োগ দেওয়া হয়। সংবিধান সংশোধন পরবর্তী সময়ে তিনি ইরানের সপ্তম ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বভার নেন। এবার খামেনির অনুমোদনে তিনিই ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন