বিজ্ঞাপন

ভূমিকম্পে কাঁপলো চট্টগ্রাম

April 16, 2020 | 8:00 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বৈশ্বিক করোনাভাইরাসের মহামারির মধ্যে গত কয়েকদিন ধরে বাংলাদেশ, ভারত ও মিয়ানমারসহ বিভিন্ন দেশে ভূমিকম্প অনুভূত হয়েছে। বৃহস্পতিবার (১৬ এপ্রিল) বিকেলেও পার্বত্য অঞ্চল চট্টগ্রামেও ভূমিকম্প অনুভূত হয়।

বিজ্ঞাপন

এদিন বিকেল ৫টা ৪৭ মিনিট ২৩ সেকেন্ডে বাংলাদেশের পার্বত্য অঞ্চল চট্টগ্রামে ৫.৭ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এটির উৎপত্তিস্থল মিয়ানমারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। উৎপত্তিস্থলে এর মাত্রা ছিলো ৫.৯।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক সারাবাংলাকে বলেন, ‘বিকেলে ৫.৭ মাত্রার ভূমিকম্প অনুভুত হয়েছে বাংলাদেশের চট্টগ্রাম অঞ্চলে। তবে এটির উৎপত্তিস্থল মিয়ানমারে। যেকারণে এটি বাংলাদেশ ও মিয়ানমারের সীমান্তবর্তী অঞ্চলে কম্পন সৃষ্টি করেছিল। তবে এতে ক্ষয়ক্ষতির মত কোনো ঘটনার খবর পাওয়া যায়নি বলে।

এর আগে, গত ১৪ এপ্রিল ভোররাতে সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলংয়ে ৩.৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়।

বিজ্ঞাপন

গত ১৩ এপ্রিল দুপুরেও ভারতের দিল্লি ও এর পার্শ্ববর্তী অঞ্চলেও ২.৭ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। তার আগের দিনও (১২ এপ্রিল) সন্ধ্যায় দেশটির উত্তর দিল্লির ওয়াজিরাবাদে ৩.৫ মাত্রার ভূমিকম্প হয়।

এছাড়া ৫ এপ্রিল রাতে ৩.৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় আসামে। এর আগের দিন ৪ এপ্রিল একই অঞ্চলে ৪.৫ মাত্রার ভূমিকম্প হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন