বিজ্ঞাপন

করোনার ৪০ শতাংশ রোগীর বয়স ২১ থেকে ৪০ বছর

April 18, 2020 | 12:47 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: এখন পর্যন্ত এক হাজার ৮৩৮ জনের মধ্যে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ পাওয়া গেছে। এদের মধ্যে ২১ থেকে ৪০ বছর বয়সসীমার মধ্যে ৪০ শতাংশ সংক্রমিত হয়েছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (১৭ এপ্রিল) দুপুরে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সর্বশেষ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের অনলাইন বুলেটিনে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও রোগ গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা।

অধ্যাপক ফ্লোরা বলেন, ‘নভেল করোনাভাইরাসে আক্রান্ত এক হাজার ৮৩৮ জনের মধ্যে বয়স বিভাজনের পরিসংখ্যান থেকে দেখা যায়, সর্বোচ্চ আক্রান্ত সংক্রমিত ব্যক্তির বয়সসীমা ২১-৩০ বছর বয়সী। এ বয়সীরাই সব থেকে বেশি আক্রান্ত হয়েছেন। যা মোট আক্রান্তের ২১ শতাংশ। এরপর ৩১ থেকে ৪০ বছর বয়সীদের মধ্যে ১৯ শতাংশ।’

৪১ থেকে ৫০ বছর বয়সীদের মধ্যে ১৫ শতাংশ সংক্রমিত হয়েছেন বলেও জানান অধ্যাপক ফ্লোরা।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আক্রান্তদের মধ্যে ৬৮ শতাংশ রোগী বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছেন। ৩২ শতাংশ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এদের মধ্যে অনেকের হাসপাতালে চিকিৎসা নেওয়ার প্রয়োজন ছিল না। সামাজিক চাপসহ বিভিন্ন কারণে তাদের হাসপাতালে চিকিৎসা নিতে হচ্ছে। মৃদু বা অল্প লক্ষণ থাকলে তাদের হাসপাতালে আসার প্রয়োজন নেই। তারা বাড়িতে থেকেই চিকিৎসা নিতে পারেন। এক্ষেত্রে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা কঠোরভাবে মেনে চলতে হবে।

তিনি বলেন, মৃদু বা অল্প লক্ষণ দেখা দেওয়া রোগীদের হাসপাতালে পাঠালে হাসপাতালের চাপ বাড়ে। এতে যাদের জন্য হাপাতালের প্রয়োজন তারা চিকিৎসা থেকে বঞ্চিত হতে পারেন। সবার প্রতি অনুরোধ, সবাই বাড়িতে থাকবেন। আর রোগের লক্ষণ দেখা দিলে বাড়িতে থেকেই চিকিৎসা নিবেন।

এর আগে স্বাস্থ্য বুলেটিনে যুক্ত হয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, শুক্রবার ২৪ ঘণ্টায় দুই হাজার ১৯০টি নমুনা পরীক্ষা হয়েছে। এতে আরও ২৬৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। ফলে দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা হয়েছে এক হাজার ৮৩৮ জন। আক্রান্ত রোগীদের মধ্যে মারা গেছেন আরও ১৫ জন। এতে মৃতের সংখ্যা হয়েছে ৭৫। আক্রান্তদের মধ্যে আরও নয়জন সুস্থ হয়ে উঠেছেন, ফলে মোট সুস্থ হয়েছেন ৫৮ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন