বিজ্ঞাপন

চেয়ারম্যানের বিরুদ্ধে ত্রাণ বিতরণে অনিয়মের অভিযোগ

April 23, 2020 | 2:24 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মৌলভীবাজার: করোনা সংকটে সরকারি ত্রাণ বিতরণে অনিয়মের অভিযোগ ‍উঠেছে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. জুয়েল আহমেদের বিরুদ্ধে। ত্রাণ বিতরণের জন্য তালিকা প্রণয়ন ছাড়াও সরকারের খাদ্য সহায়তার অংশ হিসেবে বরাদ্দ করা খাদ্য সামগ্রী বিতরণেও অনিয়মের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এসব অভিযোগে তার বিরুদ্ধে লিখিত অভিযোগও আনা হয়েছে।

বিজ্ঞাপন

জানা গেছে, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ আশেকুল হকের কাছে গত ১৪ এপ্রিল মো. জুয়েল আহমেদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেন স্থানীয় দুই সংরক্ষিত মহিলা কাউন্সিলর।

লিখিত অভিযোগে থেকে জানা যায়, শমশেরনগরের ইউপি চেয়ারম্যান জুয়েল আহমেদ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে পাঠানো ত্রাণ সামগ্রী বিতরণে প্রভাব খাটিয়ে ইচ্ছামাফিক তালিকা প্রণয়ন করেছেন। এছাড়া ত্রাণ বরাদ্দের বিষয়ে তার কাছে জানতে চাইলে তিনি শারমীন বেগম চৌধুরী ও নমিতা সিংকে জানিয়ে দেন, কোনো অনুদান আসেনি। এলেও সে বিষয়ে তাদের মতামতের প্রয়োজন বলেও জানান তিনি।

লিখিত অভিযোগে আরও বলা হয়, এর আগেও বিভিন্ন সময় সরকার ইউনিয়ন পরিষদ বরাবর অনুদান বা ত্রাণ পাঠালে তা নিজের ইচ্ছামতো বিতরণ করেন চেয়ারম্যান জুয়েল। বিশেষ করে এই করোনা পরিস্থিতিতে ত্রাণ এলেও নিজ এলাকার প্রকৃত অভাবীরা তা থেকে বঞ্চিত হওয়ায় অসহায় বোধ করছেন বলেও অভিযোগে উল্লেখ করেছেন সংরক্ষি দুই নারী কাউন্সিলর।

বিজ্ঞাপন

এ অভিযোগ অস্বীকার করে ইউপি চেয়ারম্যান জুয়েল বলেন, ইউএনও বরাবরে কী বিষয়ে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে, তা সঠিক জানা নেই। তবে ইউপি সদস্যদের মাধ্যমে ত্রাণ বিতরণের তালিকা করা হয়েছে। সংরক্ষিত দুই নারী কাউন্সিলরের সঙ্গে অনেকবার যোগাযোগ করা হয়েছে। কিন্তু তারা কোনো তালিকা দেননি।

ইউএনও আশেকুল হক অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে সারাবাংলাকে বলেন, এরকম কয়েকটি অভিযোগ আমার কাছে জমা আছ। সবগুলো অভিযোগ ক্ষতিয়ে দেখব। প্রয়োজনে জেলা পর্যায়ে পাঠানো হবে।

এর আগে, ১১ প্রকল্পে ৪৫ লাখ টাকা দুর্নীতির অভিযোগ ‍উঠেছিল ইউপি চেয়ারম্যান ‍জুয়েলের বিরুদ্ধে। সে অভিযোগ তদন্তের সময় তাকে ১১ লাখ টাকা সরকারি কোষাগারে ফেরত দিতে হয়েছিল। তবে মামলায় দুদক জুয়েল আহমদকে অব্যাহতি দিয়ে প্রতিবেদন জমা দেয়। অভিযোগকারী সাবেক চেয়ারম্যান আব্দুল গফুর ফের বিষয়টি নিয়ে উচ্চ আদালতে রিট আবেদন করেন। হাইকোর্ট রিটের শুনানি নিয়ে জেলা জজ আদালতে অভিযুক্ত জুয়েলের বিরুদ্ধে মামলার নির্দেশনা দিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন