বিজ্ঞাপন

২১ রত্নগর্ভা মা পাবেন ‘স্মার্ট মম অব বাংলাদেশ’ পুরস্কার

April 23, 2020 | 7:36 pm

রোকেয়া সরণি ডেস্ক

আজকের শিশু আগামী দিনের ভবিষ্যত। সব বাবা-মাই চান তাদের সন্তান যেন ভালো কিছু করে। কিন্তু কেউ কেউ বাবা-মায়ের কথা না শুনে ভুল পথে পা বাড়ায়। সেসব সন্তানকেও সঠিক পথ দেখায় সেই বাবা-মা ই। একজন সুশিক্ষায় শিক্ষিত সন্তানের জন্য পরিবারের মুখ উজ্জ্বল হয় আর সেই মা হন সেরা, হন রত্নাগর্ভা স্মার্ট মা।

বিজ্ঞাপন

সন্তানকে সুন্দরভাবে মানুষ করেছেন এমন সব মহীয়সী মায়ের প্রতি সম্মান জানাতে ২০২১ সালে দেশের ২১ জন রত্নাগর্ভা মাকে দেওয়া হবে ২১শের ‘স্মার্ট মম অব বাংলাদেশ’ পদক।

এই কার্যক্রমের মধ্যে থাকছে, মাসিক ‘সেরা মা’ পুরস্কার, বাৎসরিক ‘স্মার্ট মম অব বাংলাদেশ’ পদক, বাছাইকৃত সেরা মায়ের সফলতার গল্প এবং স্মার্ট মায়েদের নিয়ে ম্যাগাজিন এবং স্মার্ট মায়ের স্মার্ট সন্তানদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ।

সব মা’ই রত্নাগর্ভা; স্মার্ট মা। এই পুরস্কারের উদ্দেশ্য সংগ্রামী মায়েদের গল্পটাকে সামনে তুলে ধরা। তাদের সম্মানিত করা, যারা অক্লান্ত পরিশ্রম আর ত্যাগের বিনিময়ে সন্তানদের মানুষ করেছেন, সমাজে প্রতিষ্ঠিত করেছেন।

বিজ্ঞাপন

অনেক মা-ই আছেন সন্তানের লেখাপড়ার জন্য নিজের শেষ সম্বল অলংকারটুকুও বিক্রি করে দেন। অনেকের আবার দুয়ারে দুয়ারে হাত পাততে হয়। কেউ অন্যের বাসায় কাজ করেন। কেউ রাত জেগে সেলাই মেশিনের চাকা ঘুরিয়ে, ছোট কোনো চাকরি করে সবটুকু বিসর্জন দিয়ে দেন সন্তানের পেছনে। সেই সব সন্তান যখন মানুষের মতো মানুষ হয় তখন গর্বে মায়ের বুকটা ভরে যায়। তাদের সম্মান জানানোর উদ্দেশ্যেই এই আয়োজন।

এ উপলক্ষে ফেসবুকে একটি গ্রুপ খোলা হয়েছে। এই গ্রুপের মাধ্যমে সারাদেশের স্মার্ট মায়েদের সফলতার গল্প তুলে ধরা হবে। সেখানে সন্তানের লেখায় উঠে আসবে স্মার্টভাবে তাদের বাচ্চা লালনপালন করার কৌশল, মায়েদের সেবাযত্ন ও মায়ের সঙ্গে কাটানো আনন্দঘন মুহূর্তের গল্প। এই উদ্যোগের মাধ্যমে অনাকে বাবা-মা স্মার্টভাবে সন্তান লালন পালনের কৌশল জানতে পারবেন।

ফেসবুক লিংক- www.facebook.com/groups/BDSmartMOM

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন