বিজ্ঞাপন

‘মি টু’ সমর্থন পাচ্ছে অস্কারেও

March 2, 2018 | 3:43 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।

বিজ্ঞাপন

নব্বইতম অস্কারের ক্লাইমেক্সটা চূড়ান্ত পর্যায়ে। এমন অবস্থা যে, মনোনিতরা যেন ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন একে অপরের। রোববার (৪ মার্চ) ঘোষণা করা হবে বিজয়ীদের নাম, তারপর যদি নেমে আসে একটু স্বস্তি!

জমকালো আয়োজন, তারার মেলা তো বটেই, অস্কারের নিয়মিত আকর্ষণ ছাড়াও নব্বইতম অস্কারটা হয়ে উঠেছে সকলের আকাঙ্ক্ষার। এই আকাঙ্ক্ষা ঐক্যের, সমতা ও অধিকারের। বিশেষ করে হলিউডে বিনোদন মাধ্যমে কাজ করা নারীদের জন্য। একই সঙ্গে অন্যান্য কর্মক্ষেত্রে হয়রানির শিকার নারীদের জন্য।

গোল্ডেন গ্লোব, গ্র্যামি, বাফটার পর সবার নজর এখন অস্কারে। যৌন হয়রানির বিরুদ্ধে কী করবে চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ এই মঞ্চটি? ‘টাইমস আপ’ আন্দোলন তো আছেই, অস্কারে এবার ‘মি টু’র ব্যানারে হবে প্রতিবাদ, এমনটাই জানাচ্ছে এফপি।

বিজ্ঞাপন

ক্ষমতাধর আন্তর্জাতিক গণমাধ্যম ‘ভ্যারাইটি’র চলচ্চিত্র সমালোচক পিটার ডিবরুজ বলেছেন, ‘এতদিনের ওপেন সিক্রেটটি অস্কার অবশ্যই সামনে নিয়ে আসবে। এটা অস্কারের জন্য অনেক বড় সুযোগ। কারণ, এই বিষয়টি নিয়ে অস্কার আগে কখনো কাজ করেনি।’

তিনি আরও বলেছেন, ‘এই আসরে আমরা অনেক কিছুই করতে পারি। আমরা যেমন কৌতুক আশা করি, রাজনৈতিক মন্তব্য আশা করি, কোনো নারী মন খুলে যৌন হয়রানির বিরুদ্ধে কথা বলবে, এটাও আমরা আশা করি।’

এ উদ্যোগ হলিউড ইন্ডাস্ট্রির পক্ষ থেকে বিনোদন জগতের নারীকর্মীদের সমর্থন করার একটা বড় সুযোগ বলে মনে করছেন সমালোচক ও চলচ্চিত্র সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

পিরিচালক গ্রেটা গেরউইগ ও সিনেমাটোগ্রাফার রিচেল মরিসন

শুধু অভিনেত্রী হিসেবে না, পর্দার পিছনেও অংশগ্রহণ বাড়ছে নারীদের। অস্কারের নব্বইতম আসরে রিচেল মরিসন, অস্কার মনোনয়ন ইতিহাসে প্রথম নারী সিনেমাটোগ্রাফার। ‘মাডবাউন্ড’ সিনেমার জন্য তিনি এই মনোনয়ন পেয়েছেন। অস্কার ইতিহাসে পঞ্চম নারী নির্মাতা হিসেবে গ্রেটা গেরউইগ মনোনয়ন পেয়েছেন এ আসরে।

নারীদের এই অংশগ্রহণ বাড়ুক আরও বহুগুণে, তৈরি হোক সেই সুযোগ, এই প্রত্যাশা করছেন সকলেই।

যৌন হয়রানি ছাড়াও অনুষ্ঠানটি নিখুঁত করতে সচেষ্ট সবাই। গতবারের সেরা সিনেমার নাম ঘোষণায় ভুলের বিষয়টি এখনো ক্ষত হয়ে আছে অস্কার ইতিহাসে। সেই ধরনের ভুল যেন আর না হয়, সেই দিকে বিশেষ নজর রেখেছে কমিটি।

কোন সিনেমা, কোন ডিরেক্টর, অভিনয়শিল্পীদের মধ্যে কে কে পাবেন অস্কার? সেই ভবিষ্যৎ বাণীতেও মুখর হলিউড, টুইটারসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে।

বিজ্ঞাপন

কিন্তু আসলেই কী হতে যাচ্ছে? কার হাতে উঠবে নব্বইতম অস্কারের ট্রফি? সে উত্তেজনা ধরে রাখতে হবে ৪ মার্চ পর্যন্ত।

সারাবাংলা/পিএ /এমএ 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন