বিজ্ঞাপন

শ্রমিকদের বেতনে হাজারে ৮ টাকার বেশি ফি নয়

April 23, 2020 | 8:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারের বিশেষ প্রণোদনা প্যাকেজের আওতায় রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা ক্যাশ আউটের ক্ষেত্রে হাজারে সর্বোচ্চ ৮ টাকা ফি আদায়ের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর মধ্যে শ্রমিককে দিতে হবে ৪ টাকা, বাকি ৪ টাকা দেবে শ্রমিকদের বেতন-ভাতার জন্য কারখানা ঋণ দেওয়া ব্যাংক।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে সব তফসিলি ব্যাংক ও মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) এজেন্টদের এ নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২ এপ্রিল রফতানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য সবাইকে এমএফএস অ্যাকাউন্ট খোলার নির্দেশনা দেওয়া হয়েছে। এই স্কিমের আওতায় পরিশোধিত বেতন-ভাতা ক্যাশ আউটের ক্ষেত্রে শ্রমিক-কর্মচারীদের স্বার্থ বিবেচনায় ফি আদায়ে কেবল কস্ট রিকভারি বা কোনো ক্ষেত্রে সাবসিডি দিতে অনুরোধ করছে বাংলাদেশ ব্যাংক।

ডাক বিভাগের মোবাইল আর্থিক সেবা নগদসহ সব এমএফএস সেবাদাতা এই নির্দেশনার আওতায় আসবে বলে উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে। এতে বলা হয়েছে, এক্ষেত্রে শূন্য দশমিক ৮ শতাংশ বা হাজারে ৮ টাকার বেশি চার্জ নেওয়া যাবে না। এর মধ্যেও এমএফএস অপারেটরদের নিজেদের কমিশন থেকে ৪ টাকা দেবে ঋণদাতা ব্যাংক এবং বাকি ৪ টাকা পরিশোধ করবে গ্রাহক বা পোশাক কারখানার শ্রমিক-কর্মচারী।

বিজ্ঞাপন

এর আগে, করোনাভাইরাসের কারণে সাধারণ ছুটি ঘোষণার পর রফতানিমুখী খাতের কারখানাগুলোতে শ্রমিক-কর্মচারীদের বেতন দেওয়ার জন্য আলাদা প্রণোদনা তহবিল গঠনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে ২ এপ্রিল এক প্রজ্ঞাপনে বাংলাদেশ ব্যাংক জানায়, রফতানিমুখী শিল্প খাতের শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য ৫ হাজার কোটি টাকার তহবিল গঠন করা হয়েছে।

সামাজিক বিচ্ছিন্নতা নিশ্চিত করতে শ্রমিকদের যেন বেতন নিতে কারখানায় আসতে না হয়, সে কারণে পরে বাংলাদেশ ব্যাংক শ্রমিকদের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) ব্যবহার করে বেতন দেওয়ার নির্দেশনা দেয়। এমএফএস সেবায় সাধারণত গ্রাহকদের ক্যাশআউটের ক্ষেত্রে হাজারে ১৫ থেকে ২০ টাকা খরচ হয়। শ্রমিকদের ক্ষেত্রে এই খরচ কম নেওয়ার দাবি জানিয়েছিলেন সংশ্লিষ্টরা। আজকের প্রজ্ঞাপনের মাধ্যমে সেই খরচটি কমিয়ে দেওয়া হলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন