বিজ্ঞাপন

কঙ্গোয় পুলিশের অভিযানে ‘প্রফেট’ গ্রেফতার, ৮ জনের মৃত্যু

April 25, 2020 | 1:59 pm

আন্তর্জাতিক ডেস্ক

কঙ্গোয় পুলিশের অভিযানে বিচ্ছিন্নতাবাদী গ্রুপ বুন্দু ডিয়া কঙ্গোর (বিডিকে) প্রধান ও স্বঘোষিত ‘প্রফেট’ নে মুয়ান্ডা নসামি গ্রেফতার হয়েছেন। ওই অভিযানে পুলিশের গুলিতে আট জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন ৩৫ জন। এ সময় আরও ১৬৮ জনকে আটক করেছে পুলিশ। কঙ্গোর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এর এক সপ্তাহ আগে, পুলিশের সঙ্গে বিডিকে সদস্যদের ব্যাপক সংঘর্ষে ২০ জনের মৃত্যু হয়। তারপর থেকেই এই বিচ্ছিন্নতাবাদী গ্রুপের প্রধানকে ধরতে অভিযান অব্যাহত রেখেছিল পুলিশ।

এদিকে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, কয়েকশ পুলিশ সদস্যের উপিস্থিতিতে রাজধানী কিনশাসার সীমান্তবর্তী অঞ্চলে মুয়ান্ডার বাড়িতে অভিযান চালানো হয়। ওই সময় মুয়ান্ডার বাড়িতে কয়েকশ বিডিকে সদস্য অবস্থান করছিলেন।

ওই অভিযানের ব্যাপারে নাম না প্রকাশ করার শর্তে একজন পুলিশ সদস্য এএফপিকে জানিয়েছেন, অভিযানে অনেক মানুশের মৃত্যু হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় মাত্র কয়েকজনের নাম প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

প্রত্যক্ষদর্শীদের কয়েকজন জানিয়েছেন, তারা অন্তত ১৫টি লাশ পড়ে থাকতে দেখেছে। এছাড়াও, মাথায় আঘাত পাওয়ার কারণে প্রসিকিউটরদের হাতে তুলে দেওয়ার আগে ৭০ বছর বয়সী নসামিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

প্রসঙ্গত, বিডিকে দীর্ঘদিন ধরে কঙ্গোতে রাজতন্ত্র প্রতিষ্ঠার মিশন নিয়ে বিচ্ছিন্নতাবাদী কার্যক্রম চালিয়ে আসছে। নে মুয়ান্ডা তাদের স্বঘোষিত প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন