বিজ্ঞাপন

ঈদ উপলক্ষে চালু হলো অনলাইন মার্কেটপ্লেস ‘আনন্দমেলা’

May 12, 2020 | 9:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাসের আক্রমণে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের জন্য ‘আনন্দমেলা’ নামের অনলাইন মার্কেটপ্লেস চালু হয়েছে। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), এটুআই প্রোগ্রামের আওতাধীন একশপের সহায়তায় এই মার্কেটপ্লেস চালু করা হয়।

বিজ্ঞাপন

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অনলাইন এই মার্কেটপ্লেসের ওয়েবসাইটটি মঙ্গলবার (১২ মে) ভার্চুয়ালি উদ্বোধন করেন।

ইতোমধ্যে ১ হাজার ৪৫টি এসএমই তাদের পণ্যের বিবরণ এই সাইটে দিয়েছেন যা www.anondomela.shop এই ওয়েবসাইটে ক্লিক করলেই জানা যাবে।

ইউএনডিপির ঢাকা কার্যালয় থেকে পাঠানো বার্তায় বলা হয়েছে, ‘আনন্দমেলা’ নামের অনলাইন মার্কেটপ্লেসের মাধ্যমে ক্রেতা ও বিক্রেতা অনলাইনে সরাসরি যোগাযোগের পাশাপাশি জনস্বাস্থ্য বিধি মেনে ঈদের কেনাকাটা করতে পারবেন। এই উদ্যোগটি করোনা সংক্রমণের ঝুঁকি হ্রাস এবং একই সঙ্গে ক্ষুদ্র ব্যবসায়ীদের বছরব্যাপী (করোনা উত্তরসময়সহ) উৎপাদিত ঈদপণ্য বিক্রয়ে সহায়তা করবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে আনন্দমেলা ওয়েবসাইটটি ভার্চুয়ালি উদ্বোধন করতে গিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, করোনা মহামারী ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। ইউএনডিপিকে আমি এই উদ্যোগ গ্রহণ করে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের পাশে দাঁড়ানোর জন্য ও সরকারকে সাহায্য করার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।

তিনি আরও বলেন, সরকার ইতোমধ্যে সার্বিক প্রণোদনা প্যাকেজের অংশ হিসেবে ২০ হাজার কোটি টাকা ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের জন্য প্রণোদনা হিসেবে বরাদ্দ করেছে।

জাতিসংঘের বাংলাদেশ আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো বলেন, আনন্দমেলা গ্রামীণ ও শহরের, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য তাদের পণ্য ডিজিটালভাবে বিক্রি করার একটি সমান সুযোগ। এই সংকটের সময়েও আশা করি, তারা আনন্দমেলার মাধ্যমে তাদের ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে যেতে পারবে এবং আসন্ন ঈদে ক্ষতির সম্মুখীন হবে না। মহামারীর এই অবস্থায় আমাদের কাজের ধারাকে আমরা ‘নতুন স্বাভাবিক’ হিসেবে আখ্যায়িত করতে পারি।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী বলেন, আমাদের এই উদ্যোগটির মূল লক্ষ্য হল এই পবিত্র মাসে অনানুষ্ঠানিক ক্ষুদ্র উদ্যোক্তাদের কোভিড-১৯ সৃষ্ট চাপ মোকাবিলায় সহায়তা করা যখন সকলেই সামাজিক সংহতি ও যত্ন প্রদর্শনে অধিক মনোযোগী থাকে।

সরকারি পরিসংখ্যান অনুসারে, বাংলাদেশে প্রায় ৭০ লাখ ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা (এসএমই) রয়েছে যার সঙ্গে প্রায় আড়াই কোটি মানুষ জড়িত। সংক্রমণের পাঁচ মাসের মাথায় মহামারী করোনাভাইরাসে বিশ্বকে থমকে দিয়েছে এবং অধিকাংশ ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসা বন্ধের ঝুঁকিতে ফেলে দিয়েছে।

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন