বিজ্ঞাপন

গাজী গ্রুপের সহায়তায় গণমাধ্যমকর্মীদের করোনা নমুনা সংগ্রহ শুরু

May 12, 2020 | 9:02 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে বাংলাদেশের চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি ফ্রন্টলাইন যোদ্ধা হিসেবে কাজ করে যাচ্ছেন গণমাধ্যমকর্মীরাও। তাদের একজন এরই মধ্যে এই ভাইরাসে সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন। করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন আরও দু’জন। এ পরিস্থিতিতে গণমাধ্যমকর্মীদের জন্য আলাদাভাবে করোনা নমুনা সংগ্রহ ও পরীক্ষার ব্যবস্থা করেছে গাজী গ্রুপ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ মে) থেকে মহাখালীতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের কমিউনিটি সেন্টারে ব্রডকাস্ট জানালিস্ট সেন্টারের (বিজেসি) উদ্যোগে  গণমাধ্যমকর্মী ও তাদের পরিবার সদস্যদের নমুনা সংগ্রহ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। এই নমুনা নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থাপিত গাজী কোভিড-১৯ পিসিআর ল্যাবে নিয়ে পরীক্ষা করে খুব দ্রুত রিপোর্টের ফলাফল জানিয়ে দেওয়া হচ্ছে।

এর আগে সোমবার (১১ মে) গাজী গ্রুপের সহযোগিতায় ১১ জন গণমাধ্যমকর্মীর নমুনা পরীক্ষামূলকভাবে সংগ্রহ করা হয়।

বিজেসির সদস্য সচিব শাকিল আহমেদ আহমেদ জানান, নমুনা সংগ্রহে টেলিভিশন সাংবাদিকদের প্রাধান্য দেওয়া হচ্ছে। তবে প্রিন্ট, অনলাইন ও অন্য গণমাধ্যমের কর্মী ও তাদের পরিবারের সদস্যরাও এখানে নমুনা দিতে আসতে পারবেন। এক্ষেত্রে সবাইকে বিজেসির অনলাইন ফরম পূরণ করে নির্ধারিত চিকিৎসা সেবা প্রতিষ্ঠান ‘অলওয়েল’ ডাক্তারদের মাধ্যমে সিরিয়াল সংগ্রহ করতে হবে।

বিজ্ঞাপন

শাকিল আহমেদ জানান, নমুনা পরীক্ষার জন্য বিজেসির সদস্যদের প্রত্যেককে সংগঠনের পক্ষ থেকে পিপিই সরবরাহ করা হবে। কিন্তু অন্যান্য গণমাধ্যমকর্মীরা যদি নমুনা দিতে চান, তবে তাদের নিজ উদ্যোগে পিপিই, মাস্ক ও গ্লাভস পরে আসতে হবে।

তিনি উল্লেখ করেন, দেশের প্রথম বেসরকারি করোনা টেস্ট সেন্টার স্থাপন করে দেশ সেবায় অগ্রগামী প্রতিষ্ঠান গাজী গ্রুপ। তাদের সেই ল্যাব ও সেখানকার টেকনোলজিস্টদের মাধ্যমে গণমাধ্যমকর্মীদের নমুনা সংগ্রহ কেন্দ্র পরিচালিত হচ্ছে।

শাকিল আহমেদ বলেন, প্রতিদিন মানুষকে খবর জানাতে গণমাধ্যমকর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে সংবাদের পেছনে ছুটছেন। এজন্য তাদের কোনো ঝুঁকি ভাতাও নেই। তারা যখন আক্রান্ত হন, তখনও বিশেষ কোনো সেবা নেই। তাদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে চিকিৎসা সেবা নিতে হচ্ছে। গাজী গ্রুপের সহযোগিতা পেয়ে এই অবস্থার অবসান হয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, সাংবাদিকদের জন্য ৫০ শয্যার একটি আলাদা হাসপাতাল স্থাপনের কাজও চলছে। বিজেসি ও টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাটকো এই উদ্যোগ নিতে যাচ্ছে। এতে কোনো গণমাধ্যমকর্মী বা তার পরিবারের সদস্য কেউ করোনা পজিটিভ হলে সেই হাসপাতালে ভর্তি হয়ে সেবা নিতে পারবেন।

অলওয়েল বিডি’র কনসালট্যান্ট ডা. সালেহ উদ্দিন আহমেদ জানান, প্রতিদিন সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত এই নমুনা সংগ্রহ কার্যক্রম চলবে। এখানে পিপিই, মাস্ক ও গ্লাভস পরে এসে নমুনা দিয়ে যেতে হবে।

এদিকে, আনুষ্ঠানিকভাবে এই নমুনা সংগ্রহ ও পরীক্ষার কার্যক্রমে এগিয়ে আসায় গাজী গ্রুপকে ধন্যবাদ জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলাম। গাজী গ্রুপের সহযোগিতায় ও বিজেসির উদ্যোগে এই নমুনা পরীক্ষার স্থান নির্ধারণে সহায়তা করেন আতিকুল ইসলাম। সিটি করপোরেশনের সহায়তায় মহাখালীতে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সামনে একটি কমিউনিটি সেন্টারে এই নমুনা সংগ্রহের জন্য আলাদা বুথ স্থাপন করা হয়েছে।

আতিকুল ইসলাম বলেন, বাংলাদেশের মানুষের কাছে সঠিক তথ্য পৌঁছে দিতে ঝুঁকি নিয়েই কাজ করে যাচ্ছেন গণমাধ্যমকর্মীরা। যেকোনো বিভ্রান্তি দূর করতে তাদের এই অক্লান্ত পরিশ্রমের কারণে বাংলাদেশের মানুষ সঠিক তথ্য পাচ্ছে। গণমাধ্যমকর্মীদের নিরাপত্তা ব্যবস্থাও জরুরি। আর বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতে এই নমুনা পরীক্ষা করানোটাও খুবই জরুরি। এই কাজে সহযোগিতা নিয়ে এগিয়ে আসায় গাজী গ্রুপকে ধন্যবাদ জানাই।

বিজ্ঞাপন

ভবিষ্যতেও গণমাধ্যমকর্মীদের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন বলে জানিয়েছেন ডিএনসিসি’র নির্বাচিত মেয়র আতিকুল ইসলাম।

এর আগে, বাংলাদেশে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীকের ব্যক্তিগত অর্থায়নে, গাজী গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পার উদ্যোগে গাজী কোভিড-১৯ রিয়েল টাইম পিসিআর টেস্ট ল্যাব এরই মধ্যে কাজ শুরু করেছে রূপগঞ্জে। ওই ল্যাবের সহযোগিতাতেই মহাখালী থেকে গণমাধ্যমকর্মীদের নমুনা নমুনা সংগ্রহ করা হচ্ছে।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন