বিজ্ঞাপন

এসএসসিতে এবারও দেশসেরা রাজশাহী

May 31, 2020 | 3:08 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডসহ মোট ১১টি বোর্ডের মধ্যে পাসের হারের দিক থেকে এবারও সেরা হয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড। এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় তাদের পাসের হার ৯০ দশমিক ৩৭ শতাংশ, যেখানে সারাদেশে গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ।

বিজ্ঞাপন

রোববার (৩১ মে) এসএসসির ফলাফল বিশ্লেষণ করে এই তথ্য জানা যায়। এদিন সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ফল প্রকাশ করেন। পরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বিস্তারিত ফল প্রকাশ করেন।

আরও পড়ুন- এসএসসিতে পাসের হার ৮২.৮৭ শতাংশ

প্রকাশিত ফলে দেখা যায়, এবার রাজশাহী বোর্ড থেকে এসএসসিতে অংশ নিয়েছিল ২ লাখ ১৮৫ জন শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৮০ হাজার ৯০২ জন। শতকরা হারে এটি ৯০ দশমিক ৩৭ শতাংশ।

বিজ্ঞাপন

গত বছরও রাজশাহী শিক্ষা বোর্ড পাসের হারে দেশসেরা হয়েছিল। তবে গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৯১ দশমিক ৬৪ শতাংশ, যা চলতি বছরের তুলনায় ১ শতাংশের বেশি।

অন্যান্য বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ৩৪ শতাংশ, দিনাজপুর বোর্ড ৮২ দশমিক ৭৩ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে ৮৪ দশমিক ৭৫ শতাংশ, যশোর বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৩১ শতাংশ, বরিশাল বোর্ডে ৭৯ দশমিক ৭০ শতাংশ, কুমিল্লা বোর্ডে পাসের হার ৮৫ দশমিক ২২ শতাংশ, সিলেট বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৭৯ শতাংশ, ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮০ দশমিক ১৩ শতাংশ। এছাড়া মাদ্রাসা বোর্ডে ৮২ দশমিক ৫১ শতাংশ এবং কারিগরি বোর্ডে পাসের হার ৭২ দশমিক ৭০ শতাংশ।

এবার দেশের ১১টি শিক্ষাবোর্ডের আওতায় এবারের এসএসসি পরীক্ষায় ৩ হাজার ৫১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ২৮ হাজার ৮৮৪ পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে মাদরাসা বোর্ডের দাখিল পরীক্ষায় অংশ নেয় দুই লাখ ৮১ হাজার ২৫৪ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল পরীক্ষায় এক লাখ ৩১ হাজার ২৮৫ জন শিক্ষার্থী অংশ নেয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

বিদেশে ৯ কেন্দ্রে পাসের হার ৯৪.৬৪%

শতভাগ পাস বেড়েছে ৪৪০ শিক্ষা প্রতিষ্ঠানে

করোনা ঝুঁকি না কমা পর্যন্ত এইচএসসি হবে না: শিক্ষামন্ত্রী

বিজ্ঞাপন

টানা ৫ বছর এসএসসিতে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন