বিজ্ঞাপন

করোনা ঝুঁকি না কমা পর্যন্ত এইচএসসি হবে না: শিক্ষামন্ত্রী

May 31, 2020 | 1:11 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের ঝুঁকি না কমা পর্যন্ত উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার আয়োজন করা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিজ্ঞাপন

রোববার (৩১ মে) চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের বিস্তারিত প্রকাশের সময় তিনি এ কথা বলেন।

আরও পড়ুন- শিক্ষা প্রতিষ্ঠান খুলছে না এখনই, জানালেন প্রধানমন্ত্রী

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের সব প্রস্তুতি ছিল। তবে প্রস্তুতি শেষ করেও এবারের এইচএসসি পরীক্ষা যথাসময়ে শুরু করা যায়নি। শেষ সময়ে এসে আমাদের পিছিয়ে যেতে হয়েছে। এখন পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমরা অপেক্ষা করব। কারণ সবার আগে শিক্ষার্থীদের নিরাপত্তা। পরীক্ষা কেন্দ্রে সামাজিক দূরত্ব নিশ্চিত করা সম্ভব না।

ডা. দীপু মনি বলেন, এই সময়ে পরীক্ষা হলে শিক্ষার্থীরা স্বাস্থ্যঝুঁকিতে পড়ে যাবে। কোনোভাবেই এ ঝুঁকি এ মুহূর্তে নেওয়া সম্ভব নয় বলে আমরা মনে করি।

বিজ্ঞাপন

আরও পড়ুন- এসএসসিতে পাসের হার ৮২.৮৭ শতাংশ

শিক্ষামন্ত্রী আরও বলেন, যখনই আমরা মনে করব পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি হয়েছে, তখনই পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করব। এক্ষেত্রে প্রস্তুতির জন্য ১৫ দিন সময় দেওয়া হবে।

বিজ্ঞাপন

এর আগে, ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এসএসসি ও সমমান পরীক্ষার ফলপ্রকাশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনিও সূচনা বক্তব্যে বলেন, শিক্ষার্থীরা জাতির ভবিষ্যৎ। তাই তাদের নিয়ে কোনো ধরনের ঝুঁকি নেওয়া যাবে না। সে কারণেই এখনই দেশে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে না। করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমলে তখন শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

আরও পড়ুন- টানা ৫ বছর এসএসসিতে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে

বিজ্ঞাপন

উল্লেখ্য, এপ্রিল মাসের ১ তারিখে এইচএসসি পরীক্ষা শুরুর কথা ছিল। তবে ৮ মার্চ দেশে প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হলে পরের সপ্তাহেই দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। ২৭ মার্চ জানানো হয়, এইচএসসি পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য স্থগিত থাকছে।

ফাইল ছবি

আরও পড়ুন-

শতভাগ পাস বেড়েছে ৪৪০ শিক্ষা প্রতিষ্ঠানে

মানুষের কল্যাণে নিবেদিত হওয়ার শিক্ষা দিন: প্রধানমন্ত্রী

সারাবাংলা/টিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন