বিজ্ঞাপন

রাজস্বের লক্ষ্য বাড়ছে এনবিআরের, আদায় নিয়ে শঙ্কা

June 11, 2020 | 1:05 pm

শেখ জাহিদুজ্জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস যেন সবকিছুকে বদলে দিয়েছে। অর্থনীতিকে করেছে টালমাটাল। রাজস্ব আদায়ে নেমেছে স্থবিরতা। আর এই করোনার অভিঘাতে চলমান ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত লক্ষ্যমাত্রার রাজস্ব আদায়েও বিপুল অঙ্কে পিছিয়ে পড়তে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বলতে গেলে লক্ষ্যমাত্রার তিন ভাগের একভাগই তারা অর্জন করতে ব্যর্থ হতে যাচ্ছে। এদিকে, করোনার অভিযান আসছে অর্থবছরের ওপরও থাকবে ভালোমতোই। তবু ২০২০-২১ অর্থবছরের বাজেটে এনবিআরকে চলতি অর্থবছরের চেয়েও বেশি রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা দেওয়া হচ্ছে। এনবিআর এখনই স্বীকার করে নিয়ে বলছে, রাজস্ব আদায়ের এই লক্ষ্যমাত্রায় পৌঁছানো সম্ভব হবে না তাদের পক্ষে।

বিজ্ঞাপন

আজ বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে নিজের দ্বিতীয় বাজেট উত্থাপন করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থ মন্ত্রণালয় ও এনবিআরের বিভিন্ন সূত্রে জানা গেছে, দেশের ৫০তম এই বাজেটের আকার হচ্ছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে পৌনে চার লাখ কোটি টাকারও বেশি। এর মধ্যে এনবিআরের ঘাড়ে পড়ছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা, যা চলতি অর্থবছরের সংশোধিত লক্ষ্যমাত্রার চেয়েও ১০ শতাংশ বেশি।

আরও পড়ুন- ‘বড়’ ঘাটতির চ্যালেঞ্জ নিয়ে আসছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট

এর আগে, চলতি ২০১৯-২০ অর্থবছরেও রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা কাটছাট করে সংশোধনী আনা হয়েছে। এই অর্থবছরের জন্য এনবিআরের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা। এই লক্ষ্যমাত্রা কমিয়ে পরে ৩ লাখ ৫শ কোটি টাকা করা হয়।

বিজ্ঞাপন

এদিকে অর্থ সচিবকে পাঠানো চিঠিতে এনবিআর চেয়ারম্যান জানিয়েছেন, চলতি ২০১৯-২০ অর্থবছর শেষে এনবিআরের রাজস্ব আহরণ হবে বড়জোর ২ লাখ ২০ হাজার কোটি টাকা। সে হিসাবে চলতি অর্থবছরে এনবিআরের রাজস্ব আদায় মূল লক্ষ্যমাত্রা থেকে ১ লাখ ৫ হাজার ৬০০ কোটি টাকা ও সংশোধিত লক্ষ্যমাত্রা থেকে ৮০ হাজার ৫০০ কোটি টাকা কম হবে।

আরও পড়ুন – কমছে না করপোরেট কর, বহাল থাকছে ব্যক্তি আয়কর সীমা

ধারাবাহিকভাবেই রাজস্ব আদায়ে সাফল্য নেই

বিজ্ঞাপন

পরিসংখ্যান বলছে, ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেটে রাজস্ব আদায়ে এনবিআরকে টার্গেট দেওয়া হয়েছিল ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা। অর্থবছরের মাঝামাঝি সময় দেখা যায়, কোনোভাবেই এই টার্গেট অনুযায়ী রাজস্ব আদায় করা সম্ভব হবে না এনবিআরের পক্ষে। ফলে ১৬ হাজার ২১০ কোটি টাকা কাটছাঁট করে সংশোধিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ২ লাখ ৮০ হাজার কোটি টাকা।

তবে বছর শেষে এই সংশোধিত লক্ষ্যমাত্রা অর্জনের ধারের কাছেও যাওয়া সম্ভব হয়নি এনবিআরের। ওই অর্থবছরে এনবিআরের রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ২ লাখ ২৫ হাজার ৯১৯ কোটি টাকা, যা সংশোধিত রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার চেয়েও ৫৪ হাজার ৮১ কোটি টাকা কম। মূল লক্ষ্যমাত্রার চেয়ে তা ৭০ হাজার ২৮২ কোটি টাকা কম ছিল।

এর আগে, ২০১৭-২০১৮ অর্থবছরের বাজেটে এনবিআরকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছিল ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা। পরে তা সংশোধন করে ২ লাখ ২৫ হাজার কোটি টাকায় নামিয়ে আনা হয়। সে বছরও এনবিআর সংশোধিত লক্ষ্যমাত্রাও পূরণ করতে পারেনি। তাদের প্রকৃত রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১ লাখ ৯৬ হাজার ৪২৪ কোটি টাকা। এই পরিমাণ সংশোধিত লক্ষ্যমাত্রার চেয়ে ২৮ হাজার ৫৭৬ কোটি টাকা কম।

এর আগে, ২০১৫-১৬ ও ২০১৬-১৭ অর্থবছরে এনবিআরের আওতাধীন সংশোধিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা যথাক্রমে ১ লাখ ৫০ হাজার কোটি টাকা ও ১ লাখ ৮৫ হাজার কোটি টাকা নির্ধারিত ছিল। এর বিপরীতে আদায় হয়েছিল যথাক্রমে ১ লাখ ৪৬ হাজার ২৪২ কোটি টাকা ও ১ লাখ ৭১ হাজার ৬৩৭ কোটি টাকা। এ হিসাবে দেখা যায়, দিন যত যাচ্ছে, এনবিআরের লক্ষ্যমাত্রার পাশাপাশি ঘাটতির পরিমাণও বড় হচ্ছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে এনবিআরের সাবেক চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া সারাবাংলাকে বলেন, করোনাকালে রাজস্ব আদায় পুরোপুরিভাবে সম্ভব নয়। এনবিআরকে সবসময় বেশি টার্গেট দেওয়া হয়। এনবিআরও রাজস্ব আহরণে সবসময় চেষ্টা করে যায়। শেষে গিয়ে দেখা যায়, পুরোপুরি রাজস্ব আহরণ না হলেও ভালো একটা ফিগার হয়েছে। তবে আগামী বাজেটে এনবিআরকে যে লক্ষ্যমাত্রা দেওয়া হবে, সেটা আদায় তাদের জন্য অনেক কষ্টকর হয়ে পড়বে।

আরও পড়ুন-

করোনা সংকট: কেমন বাজেট চান অর্থনীতিবিদরা?

অর্থনীতি সমিতির বিকল্প বাজেট ১৪ লাখ কোটি টাকার

আগামী বাজেটে ‘কালো টাকা সাদা’ করার বিপক্ষে অর্থনীতিবিদরা

বাজেট ২০২০-২১: সামাজিক সুরক্ষা আওতায় আসছে ১ কোটি মানুষ

সারাবাংলা/এসজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন