বিজ্ঞাপন

মাত্র ৪৭ দিনে পাঁচ বলিউড তারকার বিদায়

June 15, 2020 | 8:50 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

২০২০- অভিশপ্ত নাকি অন্য কিছু! কোভিড-১৯’র কালো থাবায় যখন সারা বিশ্ব লড়াই করছে, তখন একের পর এক নক্ষত্রপতন হচ্ছে সাড়া বিশ্বে। বিভিন্ন ক্ষেত্রে মানুষেরা একটা ধাক্কা সামলিয়ে উঠার আগেই আরেকটি ধাক্কায় লন্ডভন্ড হয়ে যাচ্ছে। বলিউডের সিনে পাড়ায় যেন তারই সাক্ষ্য বহন করছে। একের পর এক শিল্পীকে হারাতে হচ্ছে সিনেপ্রেমীদের। ইরফান খান, ঋষি কাপুর, ওয়াজিদ খান, বাসু চ্যাটার্জী এবং সর্বশেষ সুশান্ত সিং রাজপুত- মৃত্যু যেন বলিউডের পিছু ছাড়তে চাইছে না।

বিজ্ঞাপন

এপ্রিল ২৯- অসুস্থতার কাছে হার মানলেন হলিউড-বলিউড মাতানো কিংবদন্তি অভিনেতা ইরফান খান। মাত্র ৫৪ বছর বয়সেই থেমে গেল শক্তিমান এই অভিনেতার জীবন। দীর্ঘদিন ক্যানসারের সঙ্গে লড়াই করছিলেন তিনি। সুস্থ হয়ে দেশে ফিরেও এসেছিলেন, যোগ দিয়েছিলেন কাজে। কিন্তু আচমকা দুঃসংবাদ- ‍মুম্বাইয়ের একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ইরফান খান।

ইরফান খান ও ঋষি কাপুর

বিজ্ঞাপন

ইরফান খানের মৃত্যুর ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই সিনেমা প্রেমীদের জন্য আরেকটি দুঃসংবাদ। ৩০ এপ্রিল- পরপারে পাড়ি দিলেন বলিউডের আরেক কিংবদন্তী অভিনেতা ঋষি কাপুর। ইরফানের মতো তিনিও ক্যানসারের সঙ্গে যুদ্ধে জয়ী হয়েছিলেন। কিন্তু শেষ রক্ষা হল না।

দুই তারকার হঠাৎ মৃত্যুতে শোকের ছায়া সিনেমা প্রেমীদের মনে। কিন্তু তখনও বা কে জানতো- সামনে আরও দুঃসংবাদ অপেক্ষা করছে? এই দুই তারকার শোক কাটিয়ে উঠতে না উঠতেই এলো সংগীত পরিচালক ওয়াজিদ খানের মৃত্যুসংবাদ। ১ জুন গভীর রাতে মুম্বাইয়ের এক বেসরকারি হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে মাত্র ৪২ বছর বয়সে মারা যান সালমান খানের ‘দাবাং’ খ্যাত এই সুরকার। তার এই মৃত্যু একেবারেই আকস্মিক। মারা যাওয়ার কয়েকদিন আগেই সালমান খানের মিউজিক ভিডিওর জন্য গান লিখেছিলেন তিনি। সৌভ্রাতৃত্বের বার্তা নিয়ে সেই গানটি মুক্তি পেয়েছিল ঈদে। আর তার পরপরই আসে এই দুঃসংবাদ।

বিজ্ঞাপন

ওয়াজিদ খান ও বাসু চ্যাটার্জী

সংগীত পরিচালক ওয়াজিদ খান মারা যাওয়ার তিনদিন পরেই ৪ জুন চলে গেলেন বর্ষীয়ান চলচ্চিত্র পরিচালক ও চিত্রনাট্যকার বাসু চ্যাটার্জী। ১৯৯৮ সালে মুক্তি পাওয়া জনপ্রিয় বাংলা সিনেমা ‘হঠাৎ বৃষ্টি’র নির্মাতা বাসু চ্যাটার্জী একাধিক হিন্দি সিনেমাও নির্মান করেন, যার মধ্যে রয়েছে ‘ছোটি সি বাত’, ‘রজনীগন্ধা’, ‘বাতো বাতো মে’, ‘চামেলি কি শাদি’, ‘এক রুকা হুয়া ফয়সলা’ সহ একাধিক জনপ্রিয় ছবি।

মৃত্যুর মিছিল এখানেই শেষ হল না। বাসু চ্যাটার্জীর প্রয়ানের ১০দিন পর সিনেমা প্রেমীরা আবার বাকরুদ্ধ। গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করলেন সুশান্ত সিং রাজপুত। ছবিতে আত্মহত্যা করতে নিষেধ করেছিলেন অথচ রিয়েল লাইফে আত্মহত্যার পথটাই বেছে নিলেন সুশান্ত সিং রাজপুত। রোববার (১৪ জুন) তার মৃত্যুর খবর জানাজানি হওয়ার পর ভক্ত মহলে নেমে আসে শোকের ছায়া। ভক্ত মহল যেন মানতেই পারছেন না, যে অভিনেতা ‘ছিঁছোড়ে’ ছবিতে আত্মহত্যার বিরুদ্ধে গিয়ে বেঁচে থাকার মন্ত্র দিয়েছিলেন, তিনি কিনা নিজেই আত্মহননের পথ বেছে নিলেন?

সুশান্ত সিং রাজপুত

বিজ্ঞাপন

এর মধ্যে আরও অনেক শিল্পীকে হারিয়েছে বলিউড। প্রয়াত হয়েছেন ‘ওয়াদা রাহা সনম’-এর গীতিকার আনোয়ার সাগর, ‘রিমঝিম ঘিরে সাওয়ন’, ‘কহিঁ দূর যব দিন চল যায়ে’র গীতিকার যোগেশ গৌর, অভিনেতা মোহিত বাঘেল, শচিন কুমার, কন্নড় অভিনেতা চিরঞ্জিবী সারজা সহ অনেক শিল্পী।

স্যোশাল মিডিয়ায় এখন একটাই আলোচনা- অভিশাপ লেগেছে বলিউডে। একের পর এক এতো দুঃসংবাদ! এ বছরটাকে যেন পছন্দ হচ্ছেনা কারোরই। ২০২০’কে উপড়ে ফেলতে চাইছে সবাই। তাই সামাজিক যোগাযোগ মাধ্যম ভরে গিয়েছে ‘#delete 2020’ হ্যাশট্যাগে।

সারাবাংলা/এএসজি

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন