বিজ্ঞাপন

চীনে আটক ২ কানাডিয়ানের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ

June 19, 2020 | 3:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনে আটক থাকার ১৮ মাস পর দুই কানাডিয় নাগরিকের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে। শুক্রবার (১৯ জুন) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে, মাইকেল কোভরিং এবং মাইকেল স্পাভোর নামের সাবেক কূটনীতিক ও ব্যবসায়ীকে ২০১৮ সালে চীন থেকে আটক করা হয়েছিল। একই সময়ে যুক্তরাষ্ট্রের অনুরোধে চীনের টেকনলোজি জায়ান্ট হুয়াওয়ের নির্বাহী কর্মকর্তা মেং ওয়াংঝুকে আটক করেছিল কানাডার কর্তৃপক্ষ। তাকে ভ্যাঙ্কুবারে আটক রাখা হয়েছিল।

এদিকে ওই দুই কানাডিয় নাগরিককে আটকের পর থেকেই কানাডা উদ্বেগ প্রকাশ ও তাদের মুক্ত করতে কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছিল। কিন্তু, চীনের তরফ থেকে স্পষ্টভাবে কিছু না জানিয়ে বলে হয়েছিল, মেং ওয়াংঝু আটকের সঙ্গে এই দুই জনের সংশ্লিষ্টতা রয়েছে।

এখন ১৮ মাস আটক রাখার পর চীন তদন্ত প্রক্রিয়ার মাধ্যমে ওই দুই কানাডিয় নাগরিকের বিরুদ্ধে চীনের জাতীয় স্বার্থের স্খলন, গুপ্তচরবৃত্তি ও বহিঃশক্তি হিসেবে অনুপ্রবেশের অভিযোগ আনা হয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে চীন থেকে বিবিসির সংবাদদাতা জানিয়েছেন, চীনের আদালতগুলো কমিউনিস্ট পার্টির অধীনে পরিচালিত হয় এবং সেখানে অভিযুক্ত হয়েছেন এমন সকলের বিচারকার্য সম্পন্ন হয়েছে। সুতরাং, এই দুই কানাডিয় অবশ্যই বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন