বিজ্ঞাপন

মৌ-রীতির চিত্রনাট্য লোকার্নোর স্ক্রিপ্ট কনসালটেন্সিতে

June 21, 2020 | 6:40 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

‘লোকার্নো চলচ্চিত্র উৎসব’ পৃথিবীর মর্যাদাপূর্ণ উৎসবগুলোর একটি। এর ‘ওপেন ডোরস রিমোট কনসালটেন্সি’র আওতায় চিত্রনাট্য নিয়ে কনসালটেন্সির সুযোগ পেয়েছেন ও চিত্রনাট্যকার তাসমিয়াহ্ আফরিন মৌ এবং চলচ্চিত্র সমালোচক ও চিত্রনাট্যকার সাদিয়া খালেদ রীতি।

বিজ্ঞাপন

মৌ ও রীতি মিলে গত দুই বছর ধরে ‘কাক’ বা ‘দ্য ক্রোস’ নামে একটি চিত্রনাট্য লিখছেন। চিত্রনাট্যটির জন্যই তারা এ সুযোগ পাচ্ছেন। এ বছর আবেদন করেন তারা। ইতোমধ্যে মেন্টর মিগায়েল মাচালস্কির কাছে মেন্টরিং চলছে তাদের।

এশিয়ার ১৬টি দেশের চলচ্চিত্র পরিচালক ও প্রযোজকদের আবেদনকৃত চলচ্চিত্র প্রকল্পগুলো থেকে শ্রেষ্ঠত্ব বিচারে বাছাই করা চলচ্চিত্র প্রকল্পগুলো এই কনসালটেন্সি গ্রহণের সুযোগ পায়।

গত শতাব্দীর আশির দশকে ঢাকার এক যুবকের অতীত ও বর্তমান সময়ের টানাপোড়েনকে কেন্দ্র করে গড়ে উঠেছে চিত্রনাট্য ‘কাক’। যেখানে শহরে কাকেদের উপস্থিতি যুবকের নিজের অস্তিত্ব নিয়ে সংকট তৈরি করে।

বিজ্ঞাপন

চলচ্চিত্রটি পরিচালনা করবেন তাসমিয়াহ্ আফরিন মৌ। তিনি জানান, চিত্রনাট্যের কাজ শেষ হলে স্থানীয় ও আন্তর্জাতিক পরিসরে প্রযোজক খুঁজবেন।

চিত্রনাট্য, যৌথ প্রযোজনা ও অর্থায়ন কৌশল, চলচ্চিত্র সম্পাদনা, আন্তর্জাতিক বিতরণ কৌশল এবং আইনি দিক ও চুক্তি— এই পাঁচটি আলাদা বিষয়ে কনসালটেন্সির জন্য পরিচালক ও প্রযোজকেরা আবেদন করতে পারেন। সাম্প্রতিক বছরগুলোতে এই প্রজেক্টে গুরুত্ব পাচ্ছে এশিয়ার কিছু দেশ। ফিচার বিভাগে আবেদন করতে পারবে আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, মিয়ানমার, থাইল্যান্ড, ফিলিপাইনস ও ভিয়েতনাম।

লোকার্নো ওপেন ডোরস কনসালটেন্সির পরের আসরের জন্য আবেদন করা যাবে সোমবার থেকে বুধবার পর্যন্ত। আগস্টে নির্বাচিতদের নাম ঘোষিত হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস/

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন