বিজ্ঞাপন

রামোসের রেকর্ড গড়ার রাতে লা লিগার শীর্ষে রিয়াল

June 22, 2020 | 4:19 am

স্পোর্টস ডেস্ক

নিজেদের শেষ ম্যাচে সেভিয়ার বিপক্ষে ড্র করার পর বার্সেলোনার ডিফেন্ডার জেরার্ড পিকে বলেছিলেন ‘রিয়াল মাদ্রিদের বাকি ম্যাচগুলো সহজ, তাই আমাদের থেকে তাদের লিগ জেতার সম্ভবনা বেশি।’ পিকের কথার জবাবে লস ব্ল্যাঙ্কোস কোচ জিনেদিন জিদান বলেছিলেন, ‘আমরা সব কথার উত্তর মাঠে দেব।’ আর রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ২-১ গোলের জয়ে তিন পয়েন্ট নিয়ে লা লিগার শীর্ষে উঠল লস ব্ল্যাঙ্কোসরা সেই সঙ্গে পিকের কথার জবাবটাও যেন দিল রিয়াল মাদ্রিদ।

বিজ্ঞাপন

সান সেবাস্তিনে দ্বিতীয়ার্ধের শুরুর মিনিট পাচেক পর ভিনিসিয়াস জুনিয়রকে ফাউল করায় পেনাল্টি পায় রিয়াল। আর পেনাল্টি স্পট থেকে গোল করতে একদমই ভুল করেননি রিয়াল মাদ্রিদ কাপ্তান সার্জিও রামোস। চলতি মৌসুমে এটি ছিল রামোসের ৭ম গোল। পেনাল্টি স্পট থেকে গোল করার মাধ্যে লা লিগার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ডিফেন্ডার বনে যান সার্জিও রামোস।

রামোসের আগে লা লিগার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ছিলেন বার্সেলোনার ডাচ কিংবদন্তি রোনাল্ড কোম্যান। বার্সেলোনার হয়ে কোম্যান ৬৭টি গোল করেছিলেন, আর সার্জিও রামোসের গোল সংখ্যা ৬৮।

সোসিয়েদাদের মাঠে শুরুটা নড়বড়ে করলেও বেশ কিছু সুযোগ তৈরি করেছিল জিদানের শিষ্যরা। এর আগে গেল ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স করা এডেন হ্যাজার্ড, লুকা মদ্রিচ এবং ফারল্যান্ড মেন্ডিকে বিশ্রাম দিয়ে ভিনিসিয়াস জুনিয়র, হামেস রদ্রিগেজ এবং মার্সেলোকে নিয়ে একাদশ সাজান জিদান।

বিজ্ঞাপন

ম্যাচের ৫০ মিনিটে রামোসের গোলের পর দুর্দান্ত ফুটবল খেলতে থাকে সোসিয়েদাদ। আর মিনিট ১৮ পর অবশ্য গোল শোধ করেও দিয়েছিল। তবে আদনান ইয়ানুজাইর শটের সামনে সোসিয়েদাদের খেলোয়াড় দাঁড়িয়ে থেকে অফসাইডে নিজ দলের গোলই নষ্ট করে। আর রিয়াল মাদ্রিদ বেঁচে যায় সে যাত্রা। এর মিনিট দুই পরে ভালভার্দের দুর্দান্ত এক অ্যাসিস্ট থেকে কাঁধ দিয়ে বল নামিয়ে বাঁ পায়ের শটে বল জাড়ে জড়ান করিম বেনজেমা। আর এই গোলের মাধ্যমে রিয়াল মাদ্রিদের কিংবদন্তি হুগো সানচেজকে পেছনে ফেলেন বেনজেমা। হুগো সানচেজ রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগায় ১৬৭টি গোল করেছেন, আর বেনজেমা স্পর্শ করলেন ১৬৮টি গোল।

ম্যাচ অবশ্য সেখানেই শেষ নয়, বাঁ পায়ের হাটুতে ব্যথা পেয়ে মাঠ ছাড়া রিয়াল কাপ্তান সার্জিও রামোসের বদলি হিসেবে নামেন এডার মিলিতাও। আর রামোসকে ছাড়া নড়বড়ে রক্ষণের সুযোগ নিয়ে ৮৩ মিনিটে মিকেল মেরিনো দুর্দান্ত এক গোল করে ব্যবধান ২-১ করে সোসিয়েদাদ। এই গোলের মাধ্যমেই ম্যাচে ফেরার ইঙ্গিত দিচ্ছিল লা রিয়াল।

বিজ্ঞাপন

তবে লস ব্ল্যাঙ্কোসরা নিজেদের রক্ষণভাগ মজবুত করতে মার্সেলোকে তুলে মেন্ডিকে নামায়। আর তাতেই বাঁ প্রান্ত আরও শক্ত হয়। শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে পূর্ণ তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়া রিয়াল মাদ্রিদ। আর সেই সঙ্গে বার্সেলোনার সঙ্গে পয়েন্ট সমান হলেও মুখোমুখি লড়াইয়ে জয়ের কারণে লিগের শীর্ষে উঠে যায় লস ব্ল্যাঙ্কোসরা।

লা লিগার ৩০তম ম্যাচ শেষে ১৯ জয়, ৮ ড্র এবং ৩ হারে ৬৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ। অন্যদিকে সমান ম্যাচে ২০ জয়, ৫ ড্র এবং ৫ হারে ৬৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বার্সেলোনা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন