বিজ্ঞাপন

ঢাকায় হচ্ছে সাইবার থানা: সিআইডি প্রধান

July 7, 2020 | 3:58 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সাইবার অপরাধ মোকাবিলায় সাইবার থানা স্থাপনের পরিকল্পনা নিয়ে কাজ করছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এ বিষয়ে এরই মধ্যে কাজ শুরু হয়েছে। দ্রুতই এ প্রস্তাবটি পুলিশ সদর দফতরে পাঠানো হবে। ঢাকার যেকোনো জায়গায় স্থাপিত এ সাইবার থানাটির সেবা সারাদেশের মানুষই নিতে পারবেন।

বিজ্ঞাপন

সোমবার (৬ জুলাই) সিআইডি সদর দফতরে এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান সিআইডি প্রধান অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মাহবুবুর রহমান।

সিআইডি প্রধান বলেন, সাইবার অপরাধ দমনে ঢাকার যেকোনো জায়গায় একটি সাইবার থানা করা হবে। এই থানা কেবল সাইবার সংক্রান্ত অপরাধ দমনে কাজ করবে। এখানে সাইবার অপরাধের শিকার দেশের যেকোনো বিভাগ, জেলা ও থানার মানুষরা অভিযোগ করতে পারবেন।

একটি থানার মাধ্যমে পুরো দেশের মানুষকে কিভাবে সেবা দেওয়া সম্ভব হবে— এমন প্রশ্নের উত্তরে অতিরিক্ত আইজিপি মাহবুবুর রহমান বলেন, দেশের বিভাগ, জেলা বা থানা পর্যায়ে সিআাইডির কার্যালয় আছে। তারা সেখানেও অভিযোগ করতে পারবেন। তবে কাজগুলো হবে এখান থেকেই, আর সেটা শুধু সাইবার অপরাধ সংক্রান্ত।

বিজ্ঞাপন

অভিযোগপত্র (চার্জশিট) ৮২ ভাগ জমা করা হলেও অপরাধী সাব্যস্ত হচ্ছে মাত্র ২৪ শতাংশ— এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সিআইডি প্রধান বলেন, বিষয়টি পর্যালোচনার জন্য আমরা আউটসোর্সিং করছি। আসলে কেন এমনটা হচ্ছে, তা নিরপেক্ষভাবে জানতে আইনশৃঙ্খলা বাহিনীর বাইরের লোকদের নিয়ে কাজ শুরু হয়েছে। বিচার বিভাগের সঙ্গে সংশ্লিষ্টরা কাজ করে একমাসের মধ্যেই প্রতিবেদন জমা দেবেন। একটি নিরপেক্ষ কারণ বের করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন