বিজ্ঞাপন

এইচপি’র আগে জাতীয় দল চায় শ্রীলঙ্কা

July 16, 2020 | 8:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবির হাই পারফরম্যান্স কার্যক্রমের অংশ হিসেবে প্রতি বছরই দেশে ও দেশের বাইরে সিরিজ খেলে থাকে বাংলাদেশ হাই পারফরম্যান্স ক্রিকেট দল। তাছাড়া গত বছরের আগস্টে বাংলাদেশ সফরে এসে তিনটি ওয়ানডে ও দু’টি চার দিনের ম্যাচ খেলে গেছে শ্রীলঙ্কা হাই পারফরম্যান্স (এইচপি) দল। রিসিপ্রোসিটির অংশ হিসেবে বাংলাদেশ এইচপি দলের লঙ্কা সফরের কথা ছিল চলতি বছরের জুলাই মাসে। কিন্তু দেশে করোনাভাইরাসের প্রবল দাপট অব্যাহত থাকায় সেটা আর সম্ভবপর হয়ে ওঠেনি। ওই সিরিজটিই এবার সেপ্টেম্বরে খেলার চেষ্টা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। এবং এবিষয়ে দুই বোর্ডের মধ্যে আলোচনাও চলছে। তবে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড আশা করছে যেন এইচপি দলের আগে বাংলাদেশ জাতীয় দল দেশটিতে সফর করে।

বিজ্ঞাপন

এদিকে এইচপি দলের আসন্ন সফরকে সামনে রেখে ইতোমধ্যেই ২৬ সদস্যের দল গঠন করেছেন নির্বাচকন্ডলীর সদস্যরা। দেশের করোনা পরিস্থিতির উন্নতি ভাল হলে ও সরকারের অনুমতি পেলে মধ্য আগস্টে শুরু হবে অনুশীলন। তবে যেহেতু ওই সময়ে জাতীয় দলেরও অনুশীলন শুরু হওয়ার কথা রয়েছে সেহেতু মিরপুরের বিকল্প ভেন্যু হিসেবে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট সিলেট কিংবা বিকেএসপিকে বিবেচনায় রেখেছেন। অথবা এমনও হতে পারে, সরাসরি হাম্বানটোটায় গিয়ে সফরকারী দলটি অনুশীলন সারবে। সফরে ২টি চার দিন ও ৫টি ওয়ানডে ম্যাচ খেলার কথা রয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুলাই) সংবাদমাধ্যমকে এখবর জানিয়েছেন জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

নান্নু বলেছেন, ‘এটা আগের সফর ছিল, জাতীয় দলের সঙ্গে জুলাইয়ে। এটা আবার চেষ্টা করছি সেপ্টেম্বরে। ২টা চার দিন ও ৫টি ওয়ানডে ম্যাচ। সরকার আদেশ দিলে আগস্টের মাঝামাঝি করব। দল করে ফেলিছি, ২৬ জন। অনুমতি পেলে অনুশীলন শুরু করে দিব। জাতীয় দল যদি মিরপুরে করে, ওরা বিকিএসপি বা সিলেট চলে যাবে। অথবা সরাসরি হাম্বানটোটায় চলে যাবে। তার আগে ওরা জাতীয় দলকে নিতে চায়।’

বিজ্ঞাপন

বিসিবি হাই পারফরম্যান্স কার্যক্রমের (এইচপি) অংশ হিসেবে প্রতিবছরই দেশে কিংবা দেশের বাইরে সিরিজ খেলে থাকে বাংলাদেশ হাই পারফরম্যানন্স দল। সবকিছু ঠিক থাকলে এবছরও সেই ধারাবাহিকতা দেখা যেতে পারে।

তবে বিসিবি’র সঙ্গে আলোচনা করে তার আগেই যদি লঙ্কান ক্রিকেট বোর্ড বাংলাদেশ জাতীয় দলকে নিতে পারে তাহলে সম্প্রতি স্থগিত হয়ে যাওয়া সিরিজটিও আলোর মুখ দেখবে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের কারণে গেল ২৪ জুন বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার সিরিজটি স্থগিত ঘোষণা করা হয়। জুলাই-আগস্টে লঙ্কানদের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের টেস্ট খেলার কথা ছিল বাংলাদেশের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন