বিজ্ঞাপন

ইউনাইটেডকে বিদায় করে এফএ কাপের ফাইনালে চেলসি

July 20, 2020 | 1:08 am

স্পোর্টস ডেস্ক

ম্যানচেস্টার ইউনাইটেডকে সেমিফাইনাল থেকে বিদায় করে এফএ কাপের ফাইনালের টিকিট ছিনিয়ে নিল ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের চেলসি। ওয়েম্বলি স্টেডিয়ামে রেড ডেভিলদের জালে গুনে গুনে তিন বার বল পাঠায় চেলসি। অবশ্য ম্যাচের শেষ ভাগে এসে এক গোল পরিশোধ করে ইউনাইটেড। তবে ততক্ষণে নির্ধারিত হয়ে গেছে ম্যাচের ভাগ্য। ৩-১ গোলের ব্যবধানে ম্যাচ জিতে ফাইনাল নিশ্চিত করে ফেলে অল ব্লুজরা

বিজ্ঞাপন

এফএ কাপের দ্বিতীয় সেমিফাইনালে রোববার (১৯ জুলাই) ওয়েম্বলি স্টেডিয়ামে মুখোমুখি হয় চেলসি এবং ম্যানচেস্টার ইউনাইটেড। বাংলাদেশ সময় রাত ১১টায় শুরু হয় ম্যাচটি। এর আগে প্রথম সেমি ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে ২-০ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে আর্সেনাল।

ভুলে ভরা ম্যাচে ইউনাইটেডের জন্য কাল হয়ে দাঁড়ায় গোলরক্ষক ডেভিড ডি গিয়া এবং সেন্টার ব্যাক হ্যারি মাগুয়ের। নাটকীয়তার ঘেরা ম্যাচে শেষ পর্যন্ত শেষ হাসি হাসে চেলসি আর এফএ কাপের ফাইনালের টিকিট নিশ্চিত করে।

বিজ্ঞাপন

এদিন পগবা-মার্শিয়ালদের বিশ্রামে রেখেই দল সাজান ওলে গানার শোলশায়ার। আর তাতেই যেন কপাল পুড়ে রেড ডেভিলদের। অন্যদিকে ল্যাম্পার্ড নিজের সেরা একাদশই মাঠে নামান। অলিভার জিরুড, উইলিয়ানরা মিলে দুর্দান্ত শুরু করে ইউনাইটেডের বিপক্ষে।

প্রথমার্ধের নির্ধারিত সময়ের খেলা শেষে অতিরিক্ত সময় যোগ করা হয় ১১ মিনিট। আর অতিরিক্ত সময়েই বাজিমাৎ চেলসির। অতিরিক্ত সময়ের ১১তম মিনিটে চেজার আজপিলিকুয়েটার দুর্দান্ত এক ক্রস থেকে বল জালে জড়ান জিরুড। জিরুডের গোলের পরেই প্রথমার্ধের শেষ বাঁশি বাজান রেফারি।

দ্বিতীয়ার্ধে ১-০ তে পিছিয়ে থেকে মাঠে নামে ইউনাইটেড আর বিরতি থেকে ফিরে কিছু বুঝে ওঠার আগেই চেলসির লিড দ্বিগুণ করেন মেসন মাউন্ট। দ্বিতীয়ার্ধের এক মিনিটের মাথায় ইউনাইটেডের অর্ধে বল পেয়ে যান মাউন্ট। বল নিয়ে এগিয়ে যাওয়ার সময় ইউনাইটেডের রক্ষণভাগের কেউই বাধা দেয়নি মাউন্টকে। আর ডি গিয়াকে গোলবারে একা পেয়ে শট করেন মাউন্ট। ডি গিয়া যেন ভুল বুঝলেন মাউন্টের শটের। বল থামাতে গিয়ে খেয় হারিয়ে ফেলেন। আর তাতেই বল জড়ায় জালে, চেলসি এগিয়ে যায় ২-০ গোলের ব্যবধানে।

বিজ্ঞাপন

তখনই ম্যাচের শেষ নয়, ম্যাচের ৫৫ মিনিটে ফ্রেডের পরিবর্তে পল পগবা এবং ড্যানিয়েল জেমসের বদলে মেসন গ্রিনউডকে মাঠে নামান শোলশায়ার। এই জুটি মাঠে নামার পর ম্যাচের চিত্র কিছুটা ফিরতে শুরু করে ইউনাইটডের পক্ষে। তবে ম্যাচের ৭৪ মিনিটে আত্মঘাতি গোল করে যেন নিজেদের কফিনেই শেষ পেরেক ঠুকে দেন হ্যারি মাগুয়ের।

চেলসির আক্রমণভাগের বাঁ-প্রান্ত থেকে মার্কোস আলোন্সোর ভয়ংকর ক্রস তেড়েফুঁড়ে এগিয়ে যাচ্ছিল রেড ডেভিলদের ডি বক্সের মাঝখানে। সেখান থেকে বল ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই বল জড়িয়ে ফেলেন মাগুয়ের। আর তাতেই ৩-০’তে এগিয়ে যায় অল ব্লুজরা।

বিজ্ঞাপন

ম্যাচের তখন ৮৫ মিনিট, মার্শিয়ালকে ডি বক্সের ভেতরে ফাউল করেন হাডসন অডই। আর সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজিয়ে দেন রেফারি। পেনাল্টি স্পট থেকে গোল করতে একদমই ভুল করেননি পর্তুগিজ মিডফিল্ডার ব্রুনো ফার্নান্দেজ। তবে তখন অনেক দেরি হয়ে গেছে। ম্যাচের ৮৫ মিনিটে ব্রুনো ফার্নান্দেজের পেনাল্টি থেকে করা গোল কেবল স্কোরলাইনটাই ৩-১ করতে পারে।

শেষ পর্যন্ত আর গোলের দেখা পায়নি দুই দলের কেউই। তাই তো ৩-১ ব্যবধানের জয় নিয়েই ফাইনালের টিকিট নিশ্চিত করে চেলসি। আগামি ২ আগস্ট বাংলাদেশ সময় রাত ১২টা ৪৫ মিনিটে ওয়েম্বলিতে এফএ কাপের ফাইনালে আর্সেনালের মুখোমুখি হবে চেলসি।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন