বিজ্ঞাপন

৪ দশকের রীতি ভেঙে চট্টগ্রামে নেই জন্মাষ্টমীর শোভাযাত্রা

August 10, 2020 | 7:55 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: প্রায় চার দশকের রীতি ভেঙে চট্টগ্রামে এবার হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব জন্মাষ্টমীর শোভাযাত্রা আয়োজন করা হয়নি। দেশজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে জন্মাষ্টমী উদযাপন পরিষদ এই সিদ্ধান্ত নিয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১০ আগস্ট) পরিষদের পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে এবার অনাড়ম্বরভাবে শ্রী কৃষ্ণের জন্মতিথি উৎসব জন্মাষ্টমী পালন করা হবে। শোভাযাত্রার আয়োজন বন্ধ থাকলেও মন্দিরে স্বাস্থ্যবিধি মেনে পূজা হবে।

সংবাদ সম্মেলনে পরিষদের পক্ষ থেকে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিমল কান্তি দে। এতে বলা হয়, জন্মাষ্টমী উপলক্ষে এবারও তিন দিনের কর্মসূচি নেওয়া হয়েছে। মঙ্গলবার থেকে এই আয়োজন শুরু হবে।

বিজ্ঞাপন

আয়োজনে স্বাস্থ্যসুরক্ষার পর্যাপ্ত ব্যবস্থাও নেওয়া হয়েছে। মন্দিরের প্রবেশদ্বারে ভক্ত-দর্শনার্থীদের জীবাণুমুক্ত করা হবে। মন্দির কর্তৃপক্ষ হাত ধোয়া ও স্যানিটাইজেশনের ব্যবস্থা নেবেন। ভক্ত ও পুরোহিত— উভয়কেই মাস্ক পরতে এবং হ্যান্ডস গ্লাভস ব্যবহার করতে হবে। আগত ভক্তদের সবাইকে পরস্পর থেকে রক্ষা করতে হবে তিন ফুট শারীরিক দূরত্ব। এছাড়া কোনো অবস্থাতেই জনসমাগম করে মন্দিরের বাইরে কোনো ধরনের অনুষ্ঠান করা যাবে না।

তিন দিনের কর্মসূচির মধ্যে মঙ্গলবার সকালে বিভিন্ন অনাথালয়ে খাদ্য সামগ্রী বিতরণ করা হবে। রহমতগঞ্জ জে এম সেন হলে সন্ধ্যায় গীতাপাঠ ও আরতি এবং এরপর দেশ, জাতি ও বিশ্বমঙ্গল কামনায় সমবেত প্রার্থনা করা হবে। সবশেষে হবে জন্মাষ্টমী পূজা। বুধবার থেকে শুরু হবে ভজন ও নামসংকীর্তন। বৃহস্পতিবার দুপুরে থাকছে রাধাকৃষ্ণের ভোগ ও পূজা। এরপর সন্ধ্যায় আরতি অনুষ্ঠিত হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সংগঠনের সাবেক কেন্দ্রীয় সভাপতি ও রাউজান পৌরসভার মেয়র দেবাশীষ পালিত বলেন, ‘৩৮ বছর ধরে আমরা চট্টগ্রামে জন্মাষ্টমী উৎসব উদযাপন করে আসছি। শ্রী কৃষ্ণের জন্মতিথি উপলক্ষে জন্মাষ্টমী সাড়ম্বরে পালন মূলত চট্টগ্রাম থেকে শুরু করা হয়েছিল। বিগত বছরগুলোতে চট্টগ্রামে আয়োজিত জন্মাষ্টমী উৎসবে প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতিসহ রাষ্ট্রীয় ও বিদেশি গুরুত্বপূর্ণ অতিথিরা অংশগ্রহণ করেছিলেন। কিন্তু করোনার কারণে এবার সারাদেশের ন্যায় চট্টগ্রামেও অনাড়ম্বরভাবে উৎসব আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

জন্মাষ্টমী উৎসবের খরচের অর্থ দিয়ে এ বছর সারাদেশের মহানগর, জেলা ও উপজেলায় করোনাকালীন অসহায় মানুষদের এবং অনাথালয়ে বিভিন্ন খাদ্যসামগ্রী ও চিকিৎসা সেবা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন দেবাশীষ পালিত।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পরিষদের কেন্দ্রীয় সভাপতি গৌরাঙ্গ দে, সাবেক সাধারণ সম্পাদক তপন কান্তি দাশ, সাবেক সাধারণ সম্পাদক চন্দন তালুকদার।

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন