বিজ্ঞাপন

পদোন্নতির ৩ বছর না হলে গাড়ির জন্য সুদমুক্ত ঋণ পাবেন না উপসচিবরা

August 20, 2020 | 12:35 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গাড়ি কেনার জন্য সুদমুক্ত ঋণ সুবিধা কমানো হয়েছে উপসচিবদের জন্য। এর আগে উপসচিব পদে পদোন্নতি পেয়েই তারা এই ঋণ নিতে পারতেন। এখন উপসচিব হিসেবে তিন বছর কাজ করার পরই কেবল এই ঋণ নিয়ে গাড়ি কিনতে পারবেন আমলারা।

বিজ্ঞাপন

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা এ সংক্রান্ত নীতিমালার সংশোধনীতে এই সুবিধাটি কমানো হয়েছে উপসচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের জন্য। ‘প্রাধিকারপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের সুদমুক্ত ঋণ ও গাড়ি সেবা নগদায়ন নীতিমালা ২০২০ (সংশোধিত)’ শীর্ষক নীতিমালাটি বুধবার (১৯ আগস্ট) জারি হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র বলছে, করোনাভাইরাস মহামারির প্রেক্ষাপটে ব্যয় কমাতে সরকার এই পদক্ষেপ নিয়েছে।

নীতিমালায় প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) সুপারিশে সরকারের উপসচিব পদে পদোন্নতি প্রাপ্ত হয়ে এই পদে কমপক্ষে তিন বছর অতিক্রম করেছেন এমন কর্মকর্তা,  সরকারের যুগ্ম সচিব, অতিরিক্ত সচিব, সচিব ও সিনিয়র সচিবদের বোঝানো হয়েছে।

বিজ্ঞাপন

সংশোধিত নীতিমালায় বলা হয়েছে, সরকারি ঋণের টাকায় কেনা গাড়ি ভাড়া, লিজ বা অন্য কোনো ব্যক্তির কাছে হস্তান্তর বা বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা যাবে না। এই নিয়ম ভাঙলে সেটা সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপিল বিধিমালা ২০১৮ অনুযায়ী অসদাচরণ বলে গণ্য হবে। অন্যদিকে বিদেশে অধ্যায়নরত বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ও বিদেশে বাংলাদেশ সরকারের কোনো মিশন বা সংস্থায় কর্মরত থাকলে সেক্ষেত্রে গাড়ি রক্ষণাবেক্ষণ ব্যয় মিলবে ৫০ শতাংশ।

প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে প্রশাসনের উপসচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ব্যক্তিগত গাড়ি কেনা, নিবন্ধন, ফিটনেস ও ট্যাক্সের জন্য এককালীন ৩০ লাখ টাকা পর্যন্ত সুদমুক্ত ঋণ নিতে পারেন। গাড়ি রক্ষণাবেক্ষণের জন্য তারা প্রতি মাসে ৫০ হাজার টাকা গাড়ি ভাতা পান।

আগে প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে যুগ্ম সচিবরা এই সুবিধা পেতেন। ২০১৭ সাল থেকে উপসচিবদেরও প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে অন্তর্ভুক্ত করে এই সুবিধা দেওয়া হয়। এবারে উপসচিবরা পদোন্নতি পাওয়ার পর তিন বছর না পেরোলে প্রাধিকার কর্মকর্তা হিসেবে গণ্য হবেন না।

বিজ্ঞাপন

বিলুপ্ত বিসিএস ইকোনমিক ক্যাডারের যুগ্ম-প্রধান বা এর ঊর্ধ্বতন কর্মকর্তা, সংসদ বিষয়ক বিভাগের যুগ্মসচিব (ড্রাফটিং) থেকে ঊর্ধ্বতন কর্মকর্তা, যারা সরকারি যানবাহন অধিদফতর থেকে সার্বক্ষণিক ব্যবহারের জন্য গাড়ি সুবিধা পান, তাদেরও প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে বিবেচনা করা হয়েছে। তবে উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব, সচিব বা জ্যেষ্ঠ সচিব পদে চুক্তিতে বা রাষ্ট্রপতির ১০ শতাংশ কোটায় নিয়োজিতদের প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে অন্তর্ভুক্ত করা হয়নি।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন