বিজ্ঞাপন

রাতভর কেঁদেছিলেন ধোনি…

August 20, 2020 | 4:13 pm

স্পোর্টস ডেস্ক

মহেন্দ্র সিং ধোনির আন্তর্জাতিক অধ্যায় শেষ হলো কদিন আগে। নানান গুঞ্জনের মধ্যে গত ১৫ আগস্ট ইনস্টাগ্রামে বলে দেন, ‘আমাকে অবসরপ্রাপ্ত ক্রিকেটার ধরে নিন’। তারপর থেকে ভারতীয় ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ককে নিয়ে নানান স্মৃতিচারণ চলছে। রবিচন্দ্রন অশ্বিন স্মরণ করেছেন ধোনির টেস্ট বিদায়ের মুহূর্তটা।

বিজ্ঞাপন

২০১৪ সালে হুট করে টেস্ট ক্রিকেট ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেন ধোনি। দেশের মাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে তার নেতৃত্বেই টেস্ট সিরিজ খেলছিল ভারত। সিরিজের মাঝখানে হঠাৎ জানিয়েছে দেন, টেস্ট ক্রিকেট আর খেলবেন না। ওই টেস্টে ধোনির সতীর্থ ছিলেন অশ্বিন। কাছ থেকেই দেখেছেন কতোটা আবেগী হয়েছিলেন বিদায় বেলায়।

সম্প্রতি ধোনিকে নিয়ে প্রকাশিত এক ইউটিউব ভিডিওতে সেই সময়ের স্মৃতিচারণ করেছেন অশ্বিন, ‘আমার মনে আছে, ২০১৪ সালে টেস্ট ক্রিকেট থেকে যখন ও (ধোনি) অবসর নিল, মেলবোর্নে আমি তখন ম্যাচ বাঁচাতে ওর সঙ্গে ব্যাটিং করছি। কিন্তু যখন আমরা হেরে গেলাম, ও একটা স্ট্যাম্প তুলে নিয়ে চলে যেতে যেতে বলল, আমি শেষ করলাম। এটা ওর জন্য আবেগঘন মুহূর্ত ছিল। ইশান্ত শর্মা, সুরেশ রায়না ও আমি ওর ঘরে সন্ধ্যায় বসেছিলাম। ও সারারাত ধরে টেস্ট ম্যাচের জার্সি পরে ছিল এবং চোখ দিয়ে অশ্রু গড়িয়ে পড়ছিল।’

এবারের বিদায়ে পরিবার ছাড়া ধোনির পাশে কেউ ছিল না। করোনাভাইরাসের কারণে ক্রিকেট বন্ধ হয়ে যায় গত মার্চে। ধোনি মাঠের বাইরে গত বিশ্বকাপের পর থেকেই। ইংল্যান্ড বিশ্বকাপের পর থেকে প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেননি ভারতের সবচেয়ে সফল অধিনায়ক। অবসরের ঘোষণা দিয়েছেন খেলার বাইরে থেকেই।

বিজ্ঞাপন

ফলে এবারের বিদায়ে ধোনি কতোটা আবেগী হয়েছিলেন সেটা দেখেনি কোন সতীর্থ। তবে আন্দাজ করা যায় টেস্ট ছাড়ার সময় অতোটা আবেগী হওয়া ধোনি নিশ্চয় ভেতরে ভেতরে আবেগে পুড়েছেন। রঙিন পোশাকের ক্রিকেটই যে ছিল তার প্রিয় সংস্করণ।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন