বিজ্ঞাপন

প্রণব মুখার্জির মৃত্যুতে ২ সেপ্টেম্বর জাতীয় শোক

August 31, 2020 | 10:29 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ভারতরত্ন খেতাবে ভূষিত ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির প্রয়াণে একদিনের জাতীয় শোক ঘোষণা করেছে বাংলাদেশ। তার স্মরণে আগামী বুধবার (২ সেপ্টেম্বর) শোক পালন করবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

সোমবার (৩১ আগস্ট) রাতে সরকারের প্রধান তথ্য কর্মকর্তা সুরথ কুমার সরকার এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, ভারতের সাবেক রাষ্ট্রপতিকে সম্মান জানাতে আগামী ২ সেপ্টেম্বর জাতীয় শোক পালন করা হবে। এদিন সংশ্লিষ্ট সবখানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

আরও পড়ুন-

প্রণবকে হারিয়ে শোকস্তব্ধ ভারত

এদিন বিকেলে ভারতের রাজধানী দিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান প্রণব মুখার্জি। ৯ আগস্ট পড়ে গিয়ে স্নায়বিক সমস্যা দেখা দেওয়ার পর গত ১০ আগস্ট থেকে তিনি ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। এর মধ্যে তিনি করোনাভাইরাসেও আক্রান্ত হয়েছিলেন। ১০ আগস্ট তার মস্তিষ্কে জমাট বেঁধে যাওয়া রক্ত বের করতে অস্ত্রোপচারও করা হয়। অস্ত্রোপচারের পর থেকে লাইফ সাপোর্টে ছিলেন তিনি। সোমবার শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ভারতের প্রথম এই বাঙালি রাষ্ট্রপতি।

বিজ্ঞাপন

প্রণব মুখার্জির প্রয়াণে বাংলাদেশ ‘অকৃত্রিম এক বন্ধু’কে হারালো বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পৃথক পৃথক শোকবার্তায় তারা বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্রণব মুখার্জির অবদান স্মরণ করেন। তার মৃত্যু উপমহাদেশের রাজনৈতিক অঙ্গনে এক অপূরণীয় ক্ষত বলেও উল্লেখ করেন।

প্রণব মুখার্জির মৃত্যুতে আরও শোক জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, সংসদে বিরোধী দলীয় নেতা জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বিরোধী দল জাতীয় পার্টির প্রেসিডেন্ট ও সংসদে বিরোধী দলীয় উপনেতা জি এম কাদেরসহ রাজনীতিবিদ, রাজনৈতিক দল, সামাজি-সাংস্কৃতিক সংগঠন ও বিশিষ্ট ব্যক্তিরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন