বিজ্ঞাপন

শ্রীলঙ্কাকে ‘না’ বলে ঘরোয়া ক্রিকেট ফেরাচ্ছে বিসিবি

September 14, 2020 | 4:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

কঠিন কিছু শর্ত। যা বিসিবি’র পক্ষে মেনে নেওয়া সম্ভবপর হয়ে উঠেনি। ফলে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি সাফ জানিয়ে দিয়েছে যে এসব কঠিন শর্ত মেনে নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের মতো গুরুত্বপূর্ণ একটি সিরিজ খেলতে শ্রীলঙ্কায় যাওয়া সম্ভব নয়। তাহলে এখন কী হবে? ক্রিকেটাররা বসে থাকবেন? না, সেটা হচ্ছে না মোটেই। বরং লঙ্কানদের না বলে দেওয়ায় প্রায় ৭ মাস বন্ধ থাকা ক্রিকেট ফেরাতে তৎপর হয়ে উঠেছে টাইগার প্রশাসন। এবং তারা চাইছে দ্রুততম সময়ের মধ্যে ঘরোয়া ক্রিকেট লিগ ফেরাতে। তবে সেটা ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) নাকি জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল) তা এখনই বলতে সম্মত হননি বিসিবি বস নাজমুল হাসান পাপন।

বিজ্ঞাপন

লঙ্কান সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ সাপেক্ষে গতকাল পাঠানো এক চিঠিতে দেশটির ক্রিকেট বোর্ড বিসিবিকে জানিয়েছে তিন ম্যাচ সিরিজের টেস্ট খেলতে দেশটি সফরে যেতে হলে অবশ্যই সফরকারী বাংলাদেশকে ১৪ দিনের কোয়ারেনটাইনে থাকতে হবে যেখানে দু’দিন আগেও তারা বলেছিল ৭ দিন কোয়ারেনটাইন করলেও চলবে। এবং কোয়ারেনটাইন চলাকালীন ক্রিকেটাররা নিজ নিজ কক্ষ থেকে বের হতে পারবেন না এমনকি অনুশীলনও করতে পারবে না! অথচ আগস্টে ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর ও তার অব্যবহিত পরে পাকিস্তানের ইংল্যান্ড সফরেও এটা দেখা যায়নি। দুই দেশই কোয়ারেনটাইন চলাকালীন অনুশীলন করেছে।

শর্তের শেষ এখানেই নয়। স্বাগতিক দেশটির বোর্ড এও জানিয়ে দিয়েছে অনুশীলনে টিম বাংলাদেশকে তারা কোনো থ্রোয়ার, নেট বোলার দিবে না এবং বাংলাদেশ থেকেও সঙ্গে নিতে না করে দিয়েছে। আইসিসি’র টেস্ট চ্যাম্পিয়নশিপের মতো এত তাৎপর্যপূর্ণ একটি সিরিজে লঙ্কান ক্রিকেট বোর্ডের এসব শর্তে দেশটি সফরে সম্মত নয় বলে সাফ না বলে দিয়েছে। এবং এই ‘না’ এর প্রেক্ষিতে স্বাগতিকরা কী জানায় সেজন্য অপেক্ষা করছে। আশা করা যাচ্ছে আগামিকালের মধ্যেই তাদের অবস্থান তারা জানিয়ে দিবে। আপাতদৃষ্টিতে তাই ধরেই নেওয়া যায়, সিরিজটি হচ্ছে না।

সিরিজটি হচ্ছে না ভালো কথা তাহলে ক্রিকেটাররা কী করবে, বসে থাকবে? কেননা করোনা অতিমারির কারণে প্রায় ৭ মাস হতে চলেছে কেউই ক্রিকেটীয় কার্যক্রমের মধ্যে নেই। সবশেষ তারা ২২ গজের লড়াইয়ে নেমেছে গত মার্চে ঢাকা প্রিমিয়ার লিগে। না, সেটা হচ্ছে না মোটেই। বরং দ্রুততম সময়ে মধ্যে ঘরোয়া ক্রিকেট লিগ ফেরাবে বিসিবি।

বিজ্ঞাপন

সোমবার (১৪ সেপ্টেম্বর) বিসিবি’তে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে একথা জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

তিনি বললেন, ‘আমরা ক্রিকেট ফিরিয়ে আনবো, বাইরের কারো সঙ্গে হবে কিনা জানি না, আমরা নিজেরা ঘরোয়া ক্রিকেট শুরু করে দিব। কি করবো এটা এখন বলছিনা আপনাদেরকে। কিছু তো একটা করবোই। কিন্তু ক্রিকেট আমরা মাঠে ফিরাবোই। সব ক্লাবকে তো আর ম্যানেজ করতে পারবো না, যাদের ম্যানেজ করতে পারবো তাদের নিয়েই আমরা আয়োজন করবো। খেলা মাঠে গড়াবে ইনশাআল্লাহ।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন