বিজ্ঞাপন

বাংলাদেশে এবারের আইপিএল ‘নুন ছাড়া তরকারি’

September 19, 2020 | 4:36 pm

স্পোর্টস ডেস্ক

গত মার্চে আইপিএলের ডামাডোল বাজতে শুরু করেছিল সবে, তখনই মহামারী করোনাভাইরাস বিশ্বকে যেভাবে স্তব্ধ করে দিল তাতে টুর্নামেন্টটার আশাই ছেড়ে দিয়েছিল অনেকে। বহু গুঞ্জন, জলঘোলা, নাটকীয়তার পর স্থগিত হয়ে পড়া আইপিএল শুরু হচ্ছে আজ শনিবার (১৯ সেপ্টেম্বর) থেকে। ক্রিকেট রসিকদের জিভে নিশ্চয় জল এসে গেছে! ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটে আইপিএল যে সবচেয়ে জমজমাট, জাকজমকপূর্ণ এবং তারকাদের ছড়াছাড়িতে আলোচিত। অবশ্য বাংলাদেশি ক্রিকেট সমর্থকদের কাছে এবারের আইপিএল অনেকটা নুন ছাড়া তরকারির মতোই! বাংলাদেশি কোনো ক্রিকেটার যে নেই এবারের আসরে।

বিজ্ঞাপন

শোনা গেল তরুণ পেসার মোস্তাফিজুর রহমানকে নিয়ে আগ্রহ দেখিয়েছিল আইপিএলের তিনটি ফ্র্যাঞ্চাইজি। মার্চে রাজস্থান রয়্যালস। আগস্টে কলকাতা নাইট রাইডার্স ও মুম্বাই ইন্ডিয়ান্স। কিন্তু শ্রীলঙ্কা সিরিজের কারণে মোস্তাফিজকে অনাপত্তিপত্র দিতে চায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সাকিব আল হাসান খেলতে পারছেন না সেটা জানা ছিল আগে থেকেই। আইপিএলেই ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে কর্তৃপক্ষকে না জানানোর অপরাধে এক বছর নিষিদ্ধ আছেন বাংলাদেশের সেরা ক্রিকেটারটি।

সাকিব সেই ২০১১ সাল থেকে আইপিএলে নিয়মিত। ২০১৩ সালে জাতীয় দলের খেলা থাকাতে খেলতে পারেননি। এছাড়া কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছেন ছয় মৌসুম। সর্বশেষ দুই মৌসুম খেলেছেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। সব মিলিয়ে ৬৩ ম্যাচ খেলে ৫৯ উইকেট ও ৭৪৬ রান করা সাকিব শিরোপা জিতেছেন দুটি। শুধু মাঠের ক্রিকেটেই নয়, সাকিবের উপস্থিতি ফ্র্যাঞ্চাইজিগুলোর বাণিজ্য উন্নতিতেও ভূমিকা রাখত।

সাকিব-মোস্তাফিজদের উপস্থিতি বাংলাদেশে টুর্নামেন্টটির আগ্রহ কয়েক গুণে বাড়িয়ে দিত। সাকিব-মোস্তাফিজ আইপিএলের জার্সি গায়ে মাঠে নামলে মনে হতো ‘আজ বুঝি বাংলাদেশেরই ম্যাচ’! টিভি শো রুমের সামনে, চায়ের দোকানে দর্শকদের ভীড় লেগে যেতো। এমন আগ্রহকে পুঁজি করে বাণিজ্যিক দিকটা ভালোভাবেই এগিয়ে নিতে পারত ফ্র্যাঞ্চাইজিগুলো।

বিজ্ঞাপন

মোস্তাফিজের আইপিএলে অভিষেক ২০১৬ সালে। ‘কাটার মাস্টার’ প্রথম বছরেই আইপিএল মাতিয়েছিলেন। সেবার মোস্তাফিজের চার ওভার বাংলাদেশি সমর্থকদেরই শুধু নয়, আলোড়িত করেছে পুরো ক্রিকেট বিশ্বকেই। শোনা গেছে, অনেক সিনেমা হলেও নাকি দেখানো হয়েছিল মোস্তাফিজের খেলা। সেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার জিতেছিলেন মোস্তাফিজ।

বাংলাদেশিদের মধ্যে সাকিব-মোস্তাফিজ আইপিএলের সেরা বিজ্ঞাপন বটে তবে টুর্নামেন্টটা নিয়ে আগ্রহের শুরুটা কিন্তু করেছিলেন মাশরাফি বিন মর্তুজা। ২০০৯ সালের আইপিএলে নিলামের টেবিলে ঝড় তুলেছিলেন মাশরাফি বিন মর্তুজা। কলকাতা নাইট রাইডার্স ও কিংস ইলেভেন পাঞ্জাবের দর কষাকষিতে ৬ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছিলেন মাশরাফি, বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা প্রায় ৪ কোটি টাকা। এখন পর্যন্ত আইপিএলে আর কোনো বাংলাদেশি এতো দামে বিক্রি হননি।

অবশ্য দামি মাশরাফি খেলতে পেরেছিলেন মাত্র ১ ম্যাচ, তবে সেই অভিজ্ঞতা ছিল দুঃস্বপ্নের মতো। প্রথম আইপিএলে স্পিনার আব্দুর রাজ্জাক বেঙ্গালুরুর হয়ে খেলেছিলেন এক ম্যাচ। পরে আর সুযোগ পাননি। একটা ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে মোহাম্মদ আশরাফুলেরও। ২০০৯ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে এক ম্যাচে ২ রান করার পর আর সুযোগ পাননি। ২০১২ সালে পুনে ওয়ারিয়র্সে ডাক পেয়েছিলেন তামিম ইকবাল। কিন্তু বাংলাদেশি ওপেনারকে একটা ম্যাচও খেলায়নি ফ্র্যাঞ্চাইজিটি।

বিজ্ঞাপন

এবার আইপিএলের নিলামেই ছিল না কোনো বাংলাদেশি ক্রিকেটারের নাম। ভারতের করোনাভাইরাস পরিস্থিতি সন্তোষজনক না হওয়াতে এবারের আইপিএল অনুষ্ঠিত হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে। আজ শনিবার আসরের প্রথম ম্যাচটা অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত সারে ৮টায়। প্রথম ম্যাচে মুখোমুখি মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস।

বাংলাদেশের দর্শকরা আইপিএল-এর সব ম্যাচ সরাসরি দেখতে পারবেন জিটিভিতে। এছাড়া কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই অনলাইনে দেখা যাবে র‍্যাবিটহোলবিডি’র ওয়েবসাইট www.rabbitholebd.com-এ।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন