বিজ্ঞাপন

স্যানিটাইজারে মিথানল? হতে পারে মারাত্মক বিপদ

October 5, 2020 | 4:05 pm

সাজিয়া আক্তার

নভেল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সারাবিশ্বে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার বেড়েছে। করোনা আতঙ্কে আতঙ্কিত বিশ্ববাসী। ঘরে কিংবা বাইরে মাস্ক ব্যবহারের পাশাপাশি স্যানিটাইজারই যেন সকলের ভরসা। আবার চিন্তারও কারণ হয়ে দাঁড়িয়েছে এই স্যানিটাইজার। শুনে অবাক হচ্ছেন?

বিজ্ঞাপন

স্যানিটাইজার শুধু ব্যবহার করলেই হবে না, সঠিক উপাদানে তৈরি না হলে তাতে হতে পারে বিপদ। তাই বুঝে শুনে স্যানিটাইজার ব্যবহার করুন। গবেষকদের মতে, কিছু কিছু হ্যান্ড স্যানিটাইজারের আবশ্যিক উপাদান হিসেবে ইথানল ব্যবহৃত হচ্ছে। যা পরে মিথানল হিসেবে পজিটিভ হয়ে পড়ছে। কারণ মিথানল বেশ ক্ষতিকারক অ্যালকোহল হিসাবেই পরিচিত।

মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) সম্প্রতি ৬৯টি উপাদানের তালিকা প্রকাশ করেছে, যা আপাতত গ্রাহকদের ব্যবহার করতে নিষেধ করেছে। এর মধ্যে একটি উপাদান মিথানল।

বিশেষজ্ঞরা বলছেন, ইথানলের সঙ্গে হাইড্রোজেন পারঅক্সাইড, গ্লিসারিন ও ঠাণ্ডা ফোটানো পানি অথবা আইসোপ্রোপাইল এ্যালকোহল (প্রোপানল) এর সাথে হাইড্রোজেন পারঅক্সাইড ও গ্লিসারিনসহ বিভিন্ন উপাদান নির্দিষ্ট পরিমাণে মিশালে তৈরি হয় হ্যান্ড স্যানিটাইজার। নির্দিষ্ট পরিমাণের বাহিরে কেউ যদি কোনো একটি উপাদান কম বেশি মেশায় বা কোনো উপাদান বাদ দেওয়া হয়, তাহলে সেই হ্যান্ড স্যানিটাইজার জীবাণুমুক্ত না করে স্বাস্থ্য ঝুঁকি বাড়াতে পারে।

বিজ্ঞাপন

মিথানল ও হেগজেন দিয়ে তৈরি করা হচ্ছে হ্যান্ডস্যানিটাইজার। এ দু’টিই বিষাক্ত কেমিক্যাল যা খেলে মানুষ মারাও যেতে পারে। এ কেমিক্যাল ব্যবহারের পরে যে বাষ্প নির্গত হয় তা নাসারন্ধ্রের মাধ্যমে মানবদেহে প্রবেশ করে শরীরে নানা ধরনের বিরূপ প্রতিক্রিয়া তৈরি করে। যেহেতু এ দু’টি কেমিক্যাল মানবদেহের সঙ্গে পরিচিত নয়, তাই এগুলো ফুসফুসে যাওয়ার সঙ্গে সঙ্গেই কাশি, ফুসফুস ব্যথা, গলাব্যথা এবং জ্বরজ্বর ভাব দেখা দেয়। ক্ষেত্র বিশেষে শ্বাসকষ্টও হতে পারে।

বিষাক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের কারণে খাদ্যগ্রহণেও অনীহা আসতে পারে। যেহেতু জ্বর, গলাব্যাথা, শ্বাসকষ্ট করোনা সংক্রমণের লক্ষণ, তাই কেমিক্যালের কারণে হওয়া কাশি, ফুসফুস ব্যথা, গলাব্যাথা এবং জ্বরজ্বর ভাবকে করোনা ভেবে মানসিকভাবে ভীত সন্ত্রস্ত হয়ে পড়বে মানুষ।

চিকিৎসা বিজ্ঞান বলছে, মাথাব্যথা, বমি, অন্ধত্ব, অজ্ঞান হয়ে যাওয়া থেকে কোমা পর্যন্ত ঘটতে পারে ভুল স্যানিটাইজার ব্যবহার করার কারণে। অ্যালকোহলের উপাদান হিসেবে ইথানলই একমাত্র যা তেমন কোনো ক্ষতি করে না। তবে তা স্যানিটাইজার তৈরিতে ৬০ শতাংশ ব্যবহার করা যাবে। কোনোভাবেই মিথানল ভিত্তিক স্যানিটাইজার ব্যবহার করা যাবে না।

বিজ্ঞাপন

ইথানলের চেয়ে মিথানল অনেকটাই সস্তা। তাই অনেক অনভিজ্ঞ কেমিস্ট কম খরচে স্যানিটাইজার তৈরি করে বেশি লাভ করার জন্য তাতে মিথানল ব্যবহার করছেন। তাই স্যানিটাইজার কেনার আগে তাতে কী কী উপাদান আছে তা ভালো করে দেখে নিতে হবে। মিথানল ব্যবহার করে তৈরি স্যানিটাইজার এড়িয়ে যেতে হবে।

লেখার সূত্র: হেলথলাইনডট কম

সারাবাংলা/এসবিডিই/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন