বিজ্ঞাপন

চিকিৎসায় নোবেল পেলেন ‘হেপাটাইটিস সি’ এর তিন শনাক্তকারী

October 5, 2020 | 5:08 pm

ফিচার ডেস্ক

চিকিৎসা বিজ্ঞানে এবারের নোবেল পেয়েছেন ‘হেপাটাইটিস সি’ এর তিন শনাক্তকারী। নোবেলজয়ী এই তিন বিজ্ঞানী হলেন হার্ভে জে অ্যল্টার, মিখায়েল হাউটন এবং চার্লস এম রাইস।

বিজ্ঞাপন

সোমবার (৫ অক্টোবর) বাংলাদেশে সময় বিকেলে সুইডেনের রাজধানী স্টকহোমের নোবেল অ্যাসেমবলি অ্যাট করোলিনস্কা ইনস্টিটিউটে এক অনুষ্ঠানে নোবেল কমিটি এ ঘোষণা দেয়। একই সঙ্গে নোবেল পুরস্কার কমিটির ওয়েবসাইটে এক সংবাদবিজ্ঞপ্তিতেও এই তিন বিজয়ীর নাম প্রকাশ করা হয়েছে।

পুরস্কার ঘোষণার পর নোবেল পুরস্কার কমিটির বরাতে নিউইয়র্ক টাইমস জানায়, হেপাটাইটিস সি ভাইরাস শনাক্ত এবং এর চিকিৎসায় ওষুধ আবিষ্কারে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য এই তিন বিজ্ঞানীকে নোবেল পদকে ভূষিত করা হলো। শুধু রক্ত পরীক্ষার মাধ্যমে হেপাটাইটিস সি ভাইরাস শনাক্ত এবং নতুন ওষুধ আবিষ্কার করেছেন তারা যা লাখ লাখ মানুষের জীবন বাঁচিয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে বিশেষ অবদানের জন্য ছয়টি ক্যাটাগরিতে প্রতি বছর নোবেল পুরস্কার দেওয়া হয়ে থাকে। পদার্থবিদ্যা, রসায়ন এবং অর্থনীতিতে নোবেল বিজয়ী বা বিজয়ীদের নাম ঘোষণা করে দ্য রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স। এ ছাড়া দ্য রয়্যাল সুইডিশ একাডেমি থেকে সাহিত্য এবং নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী কিংবা বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

প্রথাগতভাবেই চিকিৎসায় নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করা হয় সবার আগে। সেই হিসেবে আজকের পর ৬ অক্টোবর পদার্থবিজ্ঞান, ৭ অক্টোবর রসায়ন, ৮ অক্টোবর সাহিত্য, ৯ অক্টোবর শান্তি ও ১২ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কার পাওয়া ব্যক্তি বা প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হবে।

এদিকে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণার কিছুদিন আগে নোবেল ফাউন্ডেশনের প্রধান লারস হেইকেনস্টেন ঘোষণা দিয়েছেন, এবার থেকে মর্যাদাপূর্ণ নোবেল পুরস্কারের অর্থমূল্য বাড়বে। তিনি জানান, ১১.১১ শতাংশ বেড়ে এ বার নোবেল পুরস্কারের অর্থমূল্য হবে প্রায় ১ কোটি সুইডিশ ক্রোনার। গত বছরের তুলনায় যা ১০ লাখ ক্রোন বা প্রায় এক লাখ ১০ হাজার ডলার বেশি।

বিজ্ঞাপন

বিজ্ঞানী আলফ্রেড বার্নাড নোবেলের উপার্জিত অর্থ দিয়ে ১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কারে গোড়াপত্তন ঘটে। ১৯৬৮ সালে এ তালিকায় যুক্ত হয় অর্থনীতি। আলফ্রেড নোবেল ৩ কোটি ১০ লাখ ক্রোনার রেখে গিয়েছিলেন, আজকের বাজারে যা প্রায় ১৮০ কোটি ক্রোনের সমান। তার রেখে যাওয়া ওই অর্থ দিয়েই ১৯০১ সাল থেকে মর্যাদাপূর্ণ এ নোবেল পুরস্কারের প্রচলন করা হয়।

সারাবাংলা/এসবিডিই

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন