বিজ্ঞাপন

পিছিয়ে পড়েও মেসিদের ‘লা পাজ’ জয়

October 14, 2020 | 5:55 am

স্পোর্টস ডেস্ক

অবশেষে বলিভিয়ার ঘরের মাঠ থেকে জয় নিয়ে ফিরতে পারল আর্জেন্টিনা। পিছিয়ে পড়েও বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে বলিভিয়াকে আজ ২-১ গোলে হারিয়েছে লিওনেল মেসির দল।

বিজ্ঞাপন

বলিভিয়া নয়, বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে আর্জেন্টিনার আসল প্রতিপক্ষ যেন ছিল ‘লা পাজ’। বলিভিয়ার ঘরের মাঠ লা পাজের হার্নান্দো সাইলেস স্টেডিয়ামটা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় চার হাজার মিটার উঁচুতে। এখানে নিশ্বাস নিতেই কষ্ট হয় অনেকের, প্রতিযোগিতামূলক ফুটবল ম্যাচ খেলা বড্ডই কঠিন। অন্যদিকে, বলিভিয়ার ফুটবলাররা এই পরিবেশে ফুটবল খেলে অভ্যস্ত। ফলে ‘লা পাজে’ খেলতে গিয়ে ভুগতে হয় সব দলকেই।

আর্জেন্টিনা কতোটা ভুগেছে পরিসংখ্যানে একটু চোখ রাখলেই বুঝা যায়। এই মাঠে মেসির দল সর্বশেষ জিতেছিল সেই ২০০৫ সালে। তার পরের তিন ম্যাচের দুটিতে হার একটি ড্র। দুই হারের মধ্যে একটি ছিল ৬-১ গোলের! এতো প্রতিবন্ধকতার মধ্যে আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি বলেছিলেন, এবার তার দল ড্র করতে পারলেই তিনি খুশি। তবে ড্র নয়, জয় নিয়েই মাঠ ছেড়েছে আর্জেন্টিনা।

মানিয়ে নেওয়ার জন্য শুরুতে অনেকটা হেঁটে হেঁটেই ফুটবল খেললেন আর্জেন্টাইনরা। এই সুযোগে বলিভিয়া এগিয়েও যায়। তবে আর্জেন্টিনার শক্তি জমিয়ে রাখার পন্থা পরে কাজে লেগেছে দারুণভাবে। ঘুরে দাঁড়িয়ে পরে দুটি গোল আদায় করে নেয় দু’বারের বিশ্বচ্যাম্পিয়নরা। যার একটি করেছেন লাউতরো মার্টিনেজ, অন্যটি হোয়াকিন কোররেয়া।

বিজ্ঞাপন

সপ্তম মিনিটেই এগিয়ে যেতে পারত আর্জেন্টিনা। সাউল তরেসের ক্রসে ঠিকঠাক হেড করতে পারলেন না মার্সেলো মেরেনো মার্টিন্স বলে সম্ভব হয়নি। স্বাগতিকরা এগিয়ে গেছে ২৪ মিনিটে। আলেজান্দ্রো সাউলের চমৎকার ক্রস থেকে গোল করেন সেই মার্সেলো মার্টিন্সই।

সাত মিনিট পর ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল বলিভিয়া। কিন্তু মার্টিন্সের ক্রসে নেওয়া হেড লক্ষ্যে রাখতে পারেননি সাউসেদো। প্রথমার্ধের শেষ দিকে গা ঝাড়া দিয়ে উঠতে চেয়েছে আর্জেন্টিনা। ৪০ মিনিটে পারদেসের শট পোস্টে লেগে ফিরে এলে গোলবঞ্চিত হয়েছে সফরকারীরা। তার কয়েক মিনিট পরই অবশ্য প্রথম গোলটা পেয়েছে আর্জেন্টিনা।

বাঁ দিক থেকে মার্টিনেস পাস বাড়িয়েছিলেন ওকাম্পোসকে। কিন্তু বলিভিয়ার কারাসকো তা ঠেকিয়ে দিতে চান। সেখানেই ভুলটা হয়। বল ক্লিয়ার করতে গিয়ে তালগোল পাকিয়ে ফেলেন তিনি। মার্টিনেজের গায়ে লেগে বল চলে যায় জালে, ১-১ গোলের সমতা।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধে বলিভিয়াকে ছেড়ে কথা বলেনি আর্জেন্টিনা। আক্রমণ-পাল্টা আক্রমণে জমে উঠে খেলা। তবে সুযোগ মিস হচ্ছিল বারবার। ৬০ মিনিটে ফ্রি-কিক কাজে লাগাতে পারেননি মেসি। ৬৭ মিনিটে গোলরক্ষককে একা পেয়েছিলেন মার্টিনেজ। কিন্তু তবুও গোল করতে পারেননি ইন্টার মিলান তারকা। ৭৫ মিনিটেও মেসির পাস ধরে গোলরক্ষককে একা পেয়েছিলেন তরুণ তারকা। ব্যর্থ হয়েছে সেবারও। অবশেষে আর্জেন্টিনা এগিয়ে গেছে ৭৯ মিনিটে।

মেসির কাছ থেকে বল পাওয়া মার্টিনেজ পাস বাড়ান বদলি নামা কোররেয়াকে। জোড়ালো শটে গোল আদায় করে আর্জেন্টিনাকে ২-১ ব্যবধানে এগিয়ে নেন তিনি। বাকি সময়ে বহু চেষ্টা করেও গোল আদায় করতে পারেনি কোনো দল। যাতে ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছেড়েছে আর্জেন্টিনা।

এ নিয়ে বাছাই পর্বে দুই ম্যাচ খেলে দুটিতেই জিতল আর্জেন্টিনা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন