বিজ্ঞাপন

সবার আগে ভ্যাকসিন পাবেন ফ্রন্টলাইনাররা: স্বাস্থ্যমন্ত্রী

November 2, 2020 | 8:34 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রটোকল অনুসারে যারা ফ্রন্টলাইনে আছেন করোনা ভ্যাকসিন বিতরণের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেওয়া হবে। প্রাথমিকভাবে ওই তালিকায় চিকিৎসক, সেনাসদস্য, বয়স্ক মানুষ, সাংবাদিক এবং স্কুল শিক্ষকরা রয়েছেন।

বিজ্ঞাপন

রোববার (১ নভেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচি (এসএসকে) সম্পর্কে অংশীজনদের অবহিতকরণ’ সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

মন্ত্রী বলেন, ভ্যাকসিন কিনতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের তহবিল আছে। বাড়তি অর্থের জন্য অর্থ মন্ত্রণালয়ের কাছে টাকা চাওয়া হয়েছে। ভ্যাকসিন এলেও মাস্ক ব্যবহার, হাত ধোয়া ও সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা কার্যকর থাকবে।

সবাই একবারে ভ্যাকসিন পাবেন না। তাই গ্রুপ ভাগ করে ভ্যাকসিন বিতরণ করা হবে। যারা ভ্যাকসিন পাবেন, তাদের ক্যাটেগরি ঠিক করা হচ্ছে – বলেন স্বাস্থ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

এছাড়াও, করোনা ভ্যাকসিনের মূল্য নির্ধারণের বিষয়ে অন্যান্য স্বাস্থ্যসেবার মতই মিনিমাম চার্জ নির্ধারণ করা হবে বলে মন্ত্রী জানিয়েছেন।

তিনি আরও বলেন, ভ্যাকসিনের বিষয়ে উদ্ভাবক দেশগুলোর সঙ্গে আলোচনা অব্যাহত আছে।

পাশাপাশি, খুব দ্রুতই করোনা মোকাবিলায় স্বাস্থ্য সচেতনতা বাড়তে ব্যাপক প্রচারণা কার্যক্রম শুরু হবে বলেও জানান মন্ত্রী।

বিজ্ঞাপন

এদিকে, করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় আগের সব প্রস্তুতি ধরে রেখে কাজ করা হচ্ছে। ডেডিকেটেড হাসপাতালগুলো যেভাবে করোনার জন্য কাজ করছে তা অব্যাহত থাকবে। চিকিৎসক ও নার্সদের প্রশিক্ষণ চলমান থাকবে। পিপিই দেশে যে পরিমাণে রয়েছে তাতে ভবিষ্যতেও মজুত থাকবে – বলে জানিয়েছেন জাহিদ মালেক।

ওই সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

সারাবাংলা/এসবি/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন