বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা চাইছেন শিক্ষামন্ত্রী

November 2, 2020 | 9:35 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষা সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে নেওয়ার জন্য চার পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি।

বিজ্ঞাপন

রোববার (১ নভেম্বর) চার পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ভর্তি পদ্ধতি পর্যালোচনা সংক্রান্ত এক ভার্চুয়াল সভায় সভাপতির বক্তব্যে মন্ত্রী এ আহবান জানান।

এদিকে, বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের ভোগান্তি নিরসন, আর্থিক সাশ্রয়, আবাসন সমস্যা নিরসনসহ নানা বিষয় বিবেচনায় রেখে ভর্তি পরীক্ষা সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে নেওয়ার ব্যাপারে মত দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

ওই ভার্চুয়াল সভায় যুক্ত হয়ে মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়সমূহে সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করা গেলে, তা হবে মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়গুলোর পক্ষ থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য একটি বড় উপহার।

বিজ্ঞাপন

ইতোমধ্যেই, শিক্ষার্থী ও অভিভাবকদের সমস্যা নিরসনে এবং বিশেষতঃ করোনা সংকটকে বিবেচনায় নিয়ে ভর্তি পরীক্ষা গ্রহণ এবং এর স্বচ্ছতা, মান নিশ্চিত করতে গ্রহণযোগ্য পদ্ধতি অবলম্বনের জন্য নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত চূড়ান্ত করার বিষয়ে একমত পোষন করেছেন চার পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

এছাড়াও, বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য মহামান্য রাষ্ট্রপতিও এ ব্যাপারে তার অভিপ্রায় স্পষ্ট করে ব্যক্ত করেছেন।

অন্যদিকে, এ বছর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের একই সময়ে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য গণপরিবহনে ব্যাপক যাতায়াতের ফলে করোনার প্রকোপ বৃদ্ধির সম্ভাবনা থেকেই যাচ্ছে। ঝুঁকি কমাতে সমন্বিত বা গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার বিষয়টি অপরিহার্য হয়ে উঠেছে – সভায় এ প্রসঙ্গ টেনে বিশ্ববিদ্যালয়গুলোর তরফ থেকে ইতিবাচক সিদ্ধান্ত প্রত্যাশা করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিজ্ঞাপন

ওই ভার্চুয়াল সভায় আরও যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আখতারুজ্জামান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ফারজানা ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আব্দুস সোবহান, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সত্য প্রসাদ মজুমদার।

সারাবাংলা/টিএস/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন