বিজ্ঞাপন

বিএসএমএমইউতে ফের বিনামূল্যে হেপাটাইটিস-সি’র ওষুধ দেওয়া শুরু

November 2, 2020 | 9:45 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগ (বিএসএমএমইউ) এবং স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার (সিডিসি) উদ্যোগে হেপাটাইটিস-সি ভাইরাসে আক্রান্ত রোগীদের বিনামূল্যে ওষুধ দেওয়ার কার্যক্রম ফের শুরু হয়েছে। নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে এতদিন এই কার্যক্রম সাময়িকভাবে স্থগিত ছিল।

বিজ্ঞাপন

সোমবার (২ নভেম্বর) বিএসএমএমইউতে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে তিনজন হেপাটাইটিস-সি আক্রান্ত রোগীর হাতে ওষুধগুলো তুলে দেন প্রতিষ্ঠানটির উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

এ সময় অধ্যাপক কনক কান্তি বড়ুয়া বলেন, ‘বাংলাদেশ সরকারের একটি জনকল্যাণমুখী কার্যক্রম হচ্ছে হেপাটাইটিস-সি ভাইরাসে আক্রান্ত রোগীদের বিনামূল্যে ওষুধ দেওয়া। আমরা এই কার্যক্রমের অংশীদার হতে পেরে গর্বিত। ২০৩০ সালের মধ্যে হেপাটাইটিস-বি ও সি নির্মূলের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) অর্জনের ক্ষেত্রে এই কার্যক্রম উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আশা করা যায়।’

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) বলেন, ‘বাংলাদেশের যেকোনো নাগরিক হেপাটাইটিস-সি ভাইরাসে আক্রান্ত হয়ে থাকলে, প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার কাগজপত্র এবং জাতীয় পরিচয় পত্রের ফটোকপি দেওয়া সাপেক্ষে বিএসএমএমইউ’র লিভার বিভাগে যোগাযোগ করে এ ওষুধগুলো সংগ্রহ করতে পারবেন।’

বিজ্ঞাপন

নতুনভাবে এই কার্যক্রম চালুর ফলে হেপাটাইটিস-সি ভাইরাসে আক্রান্ত প্রত্যেক রোগী এক লাখ টাকা সমমানের ওষুধ বিনামূল্যে পাবেন বলে জানানো হয় অনুষ্ঠানে। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএসএমএমই‘র লিভার বিভাগের শিক্ষক এবং রেসিডেন্টরা।

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন