বিজ্ঞাপন

সৌমিত্র চট্টোপাধ্যায়ের ট্র্যাকিওস্টমি সফল, এবার প্লাজমাফেরেসিস

November 12, 2020 | 12:39 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

সৌমিত্র চট্টোপাধ্যায়ের ট্র্যাকিওস্টমি সম্পন্ন হয়েছে। সব ঠিক থাকলে বহস্পতিবার বর্ষীয়ান অভিনেতার প্রথম পর্যায়ের প্লাজমাফেরেসিস করা হবে বলে বেলভিউ হাসপাতালের পক্ষ থেকে জানালেন ডা. অরিন্দম কর।

বিজ্ঞাপন

বুধবার (১১ নভেম্বর) সন্ধে সাড়ে সাতটার মেডিক্যাল বুলেটিনে বেলভিউ হাসপাতালের পক্ষ থেকে জানালেন ডা. অরিন্দম কর জানালেন, এদিন কিংবদন্তি অভিনেতার ট্র্যাকিওস্টমি করেছেন ইএনটি বিশেষজ্ঞ ডা. দীপঙ্কর দত্ত। সৌমিত্র চট্টোপাধ্যায়ের বয়স এবং অন্যান্য শারীরিক জটিলতার কারণে অস্ত্রোপচার বেশ কঠিন ছিল। তবে তা খুব ভালভাবে তা সম্পন্ন হয়েছে। রক্তক্ষরণ বন্ধ করা গিয়েছে। এবার বর্ষীয়ান অভিনেতাকে পর্যবেক্ষণে রাখা হবে। সমস্ত কিছু ঠিক থাকলে প্লাজমাফেরেসিসের পথে হাঁটবেন চিকিৎসকদের দল। আশা করা হচ্ছে, প্লাজমাফেরেসিস সফল হলে অভিনেতার আচ্ছন্নভাব ও অসংলগ্নতা অনেকটাই কেটে যাবে।

৮৫ বছর বয়সেও চ্যাম্পিয়নের মতোই লড়াই চালিয়ে যাচ্ছেন কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। এর আগেও একথা জানিয়েছেন ডা. অরিন্দম কর। এদিন তিনি জানান, বর্ষীয়ান অভিনেতার শরীরের বাকি সমস্ত অঙ্গপ্রতঙ্গে কোনও সমস্যা নেই। নেই জ্বর। রক্তচাপ ও অক্সিজেন স্যাচুরেশনও স্বাভাবিক। প্লাজমাফেরেসিস পদ্ধতির পর সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থার উন্নতি হলে তাকে কিছুক্ষণের জন্য ভেন্টিলেশন থেকে বের করে আনার চেষ্টা করা হবে। অবশ্যই তার শারীরির অবস্থা এবং কো-মর্বিডিটির কথা মাথায় রেখে। এক মাসেরও বেশি সময় ধরে আইসিউতে রয়েছেন বর্ষীয়ান অভিনেতা। তারও অনেক পার্শ্ব-প্রতিক্রিয়া রয়েছে বলে জানান ডা. অরিন্দম কর। তবে চিকিৎসকরা আপ্রাণ চেষ্টা করে চলেছেন বলে জানান তিনি।

উল্লেখ্য, বেশ কয়েকদিন ধরেই অসুস্থ ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। চিকিৎসকের পরামর্শে তার করোনা পরীক্ষা করানো হয়। মঙ্গলবার (৬ অক্টোবর) রিপোর্টে কোভিড পজিটিভ আসে কিংবদন্তি এই অভিনেতার। এরপরই কলকাতার বেলভিউ ক্লিনিকে ভর্তি করা হয় তাকে। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি হয়। দেয়া হয় প্লাজমা থেরাপি। এরপর তার করোনা রিপোর্ট নেগেটিভ আসে। সেইসঙ্গে চিকিৎসাতেও সাড়া দিতে থাকেন তিনি। কিন্তু আচমকাই তার শারীরিক অবস্থা সংকটজনক হয়ে পড়ে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন