বিজ্ঞাপন

জিতবেন ১ কোটি, কিন্তু পাবেন ৬৯ লাখ!

November 12, 2020 | 2:50 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

কোটি টাকা জেতার স্বপ্ন থাকে সবারই। বিশেষ করে গেম শো গুলিতে এই স্বপ্ন আরো জোড়ালো হয়ে থাকে। তেমনই একটি গেম শো ‘কৌন বনেগা ক্রোড়পতি’। এবারের ‘কৌন বনেগা ক্রোড়পতি’র সিজন ১২-এর প্রথম কোটিপতি হয়েছিলেন নাজিয়া নাসিম নামে এক প্রতিযোগী। এপিসোডটি সম্প্রচারিত হয় ১১ই নভেম্বর।

বিজ্ঞাপন

সেই শো’তে সঞ্চালক অমিতাভ বচ্চন প্রতিযোগী নাজিয়া নাসিমের জ্ঞান সম্পর্কে প্রশংসা করছেন। অসাধারণ খেলা ছিল বলার পাশাপাশি বিগ বি আরও বলেন, ‘বিজয়ীকে আরও বেশ কয়েকটি কঠিন প্রশ্নের মুখোমুখি হতে হবে, তবে তিনি সহজেই পার করে যাবেন বলে মনে হয়’। বিজয়ী হওয়ার পর বললেন ‘কী অসাধারণ খেলেছ তুমি’।

কিন্তু একজন প্রতিযোগী কোটি টাকা জিতলেও কি পুরো টাকাটা বাড়ি নিয়ে যেতে পারেন? একদমই না! কর দেওয়ার পর বাকী টাকাটা নিতে পারেন সেই বিজয়ী প্রতিযোগী। আর সেই করের অঙ্কটাও বেশ বড়।

জানা যায়, লটারি, শব্দের ধাঁধা, তাস থেকে পুরস্কার জয়ের মাধ্যমে আয় এবং জুয়া বা বেটিংয়ের সঙ্গে গঠন বা চরিত্রগতভাবে মিল আছে এমন যে কোনও খেলা থেকে আয় ১৯৬১ সালের ভারতীয় আয়কর আইনের ৫৬(২)(আইবি) ধারা অনুসারে করের আওতাধীন। এছাড়া টেলিভিশন বা বৈদ্যুতিন মাধ্যমে যে কোনও গেম শো বা বিনোদনমূলক প্রতিযোগিতামূলক অনুষ্ঠান, যেখান থেকে পুরস্কার মূল্য পাওয়া যায় তা-ও আয়করের আওতায় পড়ে। পুরস্কার মূল্য হলেও এটিকে আয়কর আইনের ৫৬ ধারায় ‘অন্য উৎস থেকে আয়’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ফলে প্রতিযোগী পূরস্কার মূল্য বাবদ যে টাকা আয় করবেন তার উপরে কর দিতে হবে।

বিজ্ঞাপন

সেই আইন অনুযায়ী, এমন আয়ের ক্ষেত্রে ৩০ শতাংশ হারে কর, সারচার্জ (যদি যুক্ত হয়) এবং ৪ শতাংশ হারে সেস ধার্য্য করা হয়। তাই ৩০ শতাংশ কর এবং বাকি যে টাকাটা বাদ যাবে, তাতে গিয়ে সবমিলিয়ে দাঁড়াচ্ছে ১ কোটি টাকা জিতবেন যারা, তাদের টাকার অঙ্ক থেকে প্রায় ৩১ লাখ ২০ হাজার টাকা কেটে নেওয়া হবে। অর্থাৎ পুরো ৬৯ লাখ নয়, ৬৮ লাখ ৮০ হাজার টাকাই ঢুকবে বিজয়ী প্রতিযোগীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন