বিজ্ঞাপন

‘ভাস্কর্যকে মূর্তি বলা জ্ঞানের স্বল্পতা’

November 14, 2020 | 4:21 pm

সারাবাংলা ডেস্ক

ভাস্কর্যকে মূর্তি হিসেবে অভিহিত করাকে ‘জ্ঞানের স্বল্পতা’ ও ‘দৃষ্টিভঙ্গির সমস্যা’ বলে আখ্যা দিয়েছে বাংলাদেশ আওয়ামী ওলামা লীগ।

বিজ্ঞাপন

সংগঠনটি বলছে, ভাস্কর্য হচ্ছে একটি শিল্প, যা নগরের সৌন্দর্য বর্ধন করে। আর মূর্তি বানানো হয় ধর্মীয় বিশ্বাস থেকে উপাসনা করার জন্য। ভাস্কর্য আর মূর্তি এক নয়। যারা ভাস্কর্যকে মূর্তি বলে, তাদের জ্ঞানের স্বল্পতা ও দৃষ্টিভঙ্গিতে সমস্যা রয়েছে। তবে অশ্লীলতার প্রতিচ্ছবি যদি কোনো ভাস্কর্যে প্রকাশ পায়, তা নিঃসন্দেহে ধর্ম ও সভ্যতাবিরোধী বলে বিবেচিত হওয়া সমীচীন।

আরও পড়ুন- ‘মূর্তি স্থাপন না করে আল্লাহ’র ৯৯ নামাঙ্কিত মিনার তৈরি করুন’

শনিবার (১৪ নভেম্বর) এক যৌথ বিবৃতিতে ওলামা লীগের নেতারা এসব কথা বলেন। এর আগে, শুক্রবার (১৩ নভেম্বর) রাজধানীর ধূপখোলা মাঠে তৌহিদি জনতা ঐক্য পরিষদ আয়োজিত এক সমাবেশ অনুষ্ঠিত হয়। ওই সমাবেশ থেকে রাজধানীর ধোলাইপাড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের বিষয়ে বিরোধিতা করেন ইসলামী আন্দোলন বাংলাদেশের শীর্ষ নেতারা।

বিজ্ঞাপন

শনিবারের বিবৃতিতে ওলামা লীগের সদস্য সচিব মুফতি মাসুম বিল্লাহ নাফিয়ী বলেন, ভাস্কর্যের বিরোধিতা ধর্মীয় কোনো স্বার্থে নয়, রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য। একটি মহল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নিয়ে মিথ্যাচার ও অপপ্রচার করছে। এছাড়াও তৌহিদি জনতাকে ইসলাম ধর্মের কথা বলে তাদের ধর্মীয় অনুভূতিতে সুড়সুড়ি দিয়ে নিজেদের স্বার্থ হাসিলের অপরাজনীতি করার চেষ্টা চালাচ্ছে এ চক্রটি।

ওলামা লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির এই সদস্য সচিব বলেন, ওলামা লীগেও রাজাকার শাবক, পাকিস্তানপ্রেমী, উগ্র মনোভাবপূর্ণ সাম্প্রদায়িক কোনো ব্যক্তির জায়গা হবে না। ওলামা লীগ হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে বিশ্বাসী আলেম-ওলামা, পীর-মাশায়েখদের নিয়ে।

বিবৃতিতে ওলামা লীগের নেতারা আরও বলেন, যারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মানে না, দেশের সংবিধান মানে না, আইন মানে না, তারা আপাদমস্তক পাকিস্তানী চেতনা লালন করে। নিয়মিত বা অনিয়মিত যেভাবেই হোক না কেন, মূর্তি প্রত্যক্ষভাবে বিশেষ গোষ্ঠীর পূজা, প্রার্থনা, যজ্ঞ, আরাধনা প্রভৃতি কাজে ব্যবহার করা হয়। পক্ষান্তরে ভাস্কর্য একটি নান্দনিক সাংস্কৃতিক, আদর্শিক শৈলী,  মূল্যবোধ পরিস্ফূটনে ব্যবহৃত হয়। ইসলাম মূর্তি পূজার বিরুদ্ধে, ভাস্কর্যের বিরুদ্ধে নয়।

বিজ্ঞাপন

যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেছেন— ওলামা লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী, মুখপাত্র ক্বারি মাওলানা আসাদুজ্জামান, যুগ্ম আহ্বায়ক হাফেজ মাওলানা আনোয়ার হোসেন জুয়েল, মুফতি আব্দুল আলিম বিজয়নগরী, পীরে তরীকত সুফি মাঞ্জুর আহমেদ, পীরে তরীকত মুফতিয়ে আজম নজরুল ইসলাম রেজভী, মাওলানা জাকারিয়া আল কাদেরী, সুফি আব্দুল করিম ও মুফতি তৈয়বুর রহমানসহ অন্যরা।

এর আগে, ধূপখোলা মাঠে শুক্রবারের সমাবেশে ইসলামী আন্দোলনের নেতারা বলেন, ‘বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামের জন্য অনেক ভূমিকা রেখেছেন। তাকে এ দেশের মানুষ ভালোবাসে। বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর জন্য মূর্তি স্থাপন করলে তার আত্মা কষ্ট পাবে। সুতরাং মূর্তি স্থাপন না করে আল্লাহ’র ৯৯ নামাঙ্কিত মিনার তৈরি করুন।’

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন