বিজ্ঞাপন

এমপি হারুনের অধিকার ক্ষুণ্নের ৩ নোটিশ সংসদে নাকচ

November 19, 2020 | 8:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নিজ নির্বাচনি এলাকার তিনটি বিষয় উল্লেখ করে জাতীয় সংসদে বিশেষ অধিকার ক্ষুণ্নের নোটিশ দিয়েছিলেন বিএনপির সংসদ সদস্য মো. হারুনুর রশীদ। বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সংসদ অধিবেশনের শুরুতে ওই নোটিশ নাকচ করে দেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিজ্ঞাপন

সংসদ সদস্য মো. হারুনুর রশীদ প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং কমিটিতে থাকতে না পারা, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদে নাম প্রস্তাব করতে না পারা এবং নির্বাচনি এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে না পারার জন্য বিশেষ অধিকার ক্ষুণ্ণের নোটিশ দিয়েছিলেন।

এসব নোটিশের কথা উল্লেখ করে স্পিকার বলেন, নোটিশগুলো বিশেষ অধিকার ক্ষুণ্নের অধিকার বিষয়ক নয়। প্রথম ও দ্বিতীয় বিষয়টি সাম্প্রতিক নয়। তৃতীয়টিতে তারিখে গরমিল রয়েছে এবং সংসদের হস্তক্ষেপ করার মতো বিষয়ও নয়। তাই নোটিশ গ্রহণ করা গেলো না বলে দুঃখিত।

স্পিকার নাকচ করলেও পরে একটি আইন প্রণয়নের প্রক্রিয়ার সময় নোটিশ উপস্থাপনকারী হারুন স্পিকারের উদ্দেশে বলেন, আপনি যে সিদ্ধান্ত নিয়েছেন, সেটা নিয়ে কিছু বলছি না। এখানে সংসদ নেতা প্রধানমন্ত্রী রয়েছেন। তিনি আমাদের সবার নেতা। বিরোধী দলের সদস্যদেরও নেতা তিনি। আমি যে বিষয়গুলো এনেছি, আপনি (স্পিকার) দয়া করে সেগুলো প্রধানমন্ত্রীকে দেবেন।

বিজ্ঞাপন

একাদশ সংসদে হারুনই প্রথম এই নোটিশ আনলেন। সংবিধানে সংসদ সদস্যদের বিশেষ অধিকার নিয়ে আইন করার নির্দেশনা থাকলেও এখন পর্যন্ত তা করা হয়নি।

ফাইল ছবি

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন