বিজ্ঞাপন

ভৈরবের বাজারে ভেজাল ও নিম্নমানের বীজ বিক্রি, প্রতারিত কৃষক

November 24, 2020 | 4:25 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ভৈরব: ভৈরবে ভেজাল ও নিম্নমানের বীজে বাজার সয়লাব হয়েছে বলে অভিযোগ উঠেছে। ডিলারের দোকান থেকে বিভিন্ন সবজির নিম্নমানের বীজ কিনে প্রতারিত হয়েছেন অনেকে। নিম্নমানের বীজ জমিতে রোপন করে ফসল না পাওয়ায় লাখ লাখ টাকা ক্ষতি হয়েছে কৃষকদের। চরম ক্ষতির মুখে দিশেহারা হয়ে পড়েছেন অনেকে। প্রতারিত বীজ ডিলারদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারের কাছে দাবি জানান ক্ষতিগ্রস্তরা।

বিজ্ঞাপন

ভৈরবে বিভিন্ন ডিলারের দোকানে দীর্ঘ ১৫/২০ বছর ধরে নিম্নমানের খোলা বীজ বিক্রি হচ্ছে। আমদানীকৃত প্যাকেটের বীজ খুলে নিম্নমানের সেই বীজগুলো প্যাকেটে ভরানো হচ্ছে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্তরা।

গজারিয়া,শিমুলকান্দি,আগানগর ইউনিয়নে ক্ষতিগ্রস্ত কৃষক মামুনুর রশিদ বিটু, ইব্রাহিম মিয়া, দিনাজ মিয়া, মানিক মিয়া ও কাসেম ফকিরসহ অনেকেই জানান, ভৈরব বীজ ভান্ডার ও সহিদ মিয়ার দোকান থেকে তারা ক্ষিরা, লাউ, মরিচ ,মিষ্টি কুমড়া, টমেটো, ফুলকপিসহ বিভিন্ন ধরনের বীজ কিনে হাজার হাজার টাকা খরচ করে জমিতে রোপন করার পর চারা গজায়নি। আবার কিছু জমিতে চারা গজালেও ফলন হয়নি।

কৃষকদের অভিযোগ, ডিলাররা নিম্নমানের বীজ দিয়ে প্রতারণা করে তাদের কাছ থেকে হাজার হাজার টাকা হাতিয়ে নিয়েছে। আর চরম ক্ষতিগ্রস্ত হয়েছে কৃষক।

বিজ্ঞাপন

এ বিষয়ে বীজ ডিলার সহিদ মিয়া ও জীবন মিয়া জানান, তারা কোম্পানী থেকে বীজ আমদানী করে বিক্রি করছেন। তাছাড়া কোন নিম্নমানের বীজ তারা বিক্রি করছেন না এবং কোম্পানীর আমদানি করা বীজ রিপ্যাকের অনুমোদন আছে বলেও দাবি করেন তারা।

এ বিষয়ে ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজানা জানান, বাজার থেকে কেনা সবজির বীজে অঙ্কুরোদম শতাংশে কম রয়েছে এ বিষয়ে কোন লিখিত অভিযোগ পাওয়া যায়নি। তারপরও বীজের দোকানে অভিযান পরিচালনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

ভৈরব উপজেলা কৃষি কর্মকর্তা আকলিমা বেগম জানান, বাজার থেকে বীজ কিনে কৃষকরা প্রতারিত হয়েছেন বিষয়টি তিনি জেনেছেন। বীজের দোকান পরিদর্শন করে মানহীন বীজ পেলে মোবাইলকোর্টের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান এই কর্মকর্তা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিসি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন