বিজ্ঞাপন

রিটার্ন দাখিলের সময় বাড়লো ৩১ ডিসেম্বর পর্যন্ত

November 30, 2020 | 4:45 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা পরিস্থিতির কারণে ঊর্ধ্বতন মহলের নির্দেশে এবং করাদাতাদের সুবিধার্থে রিটার্ন দাখিলের সময় ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের ( এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বিজ্ঞাপন

সোমবার ( ৩০ নভেম্বর) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে আয়কর দিবস উদযাপনের অংশ হিসেবে এক সেমিনারে তিনি একথা জানান।

মুনিম বলেন, করোনা পরিস্থিতি বিবেচনায় এবং বিভিন্ন মহল থেকে রিটার্ন দাখিলের সময় বাড়ানোর জন্য আবেদন করা হয়। সেটা বিবেচনায় ঊর্ধ্বতন মহলের নির্দেশে ৩১ ডিসেম্বর পর্যন্ত রিটার্ন দাখিলের জন্য সময় বাড়ানো হয়েছে। এতে করদাতাদের উপকৃত হবে বলে আশা করি। এ ছাড়া বিগত এক দশকে দেশে করদাতার সংখ্যা বেড়েছে ৩৫৭ শতাংশ। একই সময়ে রিটার্ন দাখিলের সংখ্যা বেড়েছে ১৫৭ শতাংশ।

তিনি আরও বলেন, ‘করবান্ধব পরিবেশ সৃষ্টি করতে আমরা কাজ করে যাচ্ছি। স্বচ্ছ পরিবেশ নিশ্চিত হলে বাড়বে করদাতার সংখ্যা। করবান্ধব পরিবেশ নিশ্চিত করতে আমরা কর হার কমিয়েছি। বিভিন্ন অটোমেশনের মাধ্যমে রিটার্ন দাখিলের ব্যবস্থা করছি। এছাড়া ট্যাক্স জিডিপি রেসিও উন্নত করা খুব কঠিন বিষয়। অটোমেশন বা প্রযুক্তির ব্যবহারে আমাদের চেষ্টা থাকবে। আর করদাতাদের সুবিধার্থে খুব দ্রুতই আমরা ট্যাক্স জিডিপির রেসিও কমানোর চেষ্টা করব। আমরা রাজস্ব আহরণে আরও ডিজিটাল মাধ্যমে যাচ্ছি। তথাপি সঠিক আয় ও অডিট রিপোর্ট পাওয়া গেলে কপো‍র্রেট ট্যাক্স কমানো যাবে।’

বিজ্ঞাপন

তবে গতকালও জরুরি এক সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান সাংবাদিকদের জানান, রিটার্ন দাখিলের কোন সময় বাড়বে না। কিন্তু আজ দুপুরে তিনিই ঘোষণা দিলেন রিটার্ন দাখিলের সময় বাড়ানো হলো ১ মাস।

এর আগে সকালে ভার্চুয়াল সেমিনারের মাধ্যমে সেমিনারটির উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আর সেমিনারে অনলাইনে মতামত জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. প্রাণ গোপাল দত্ত, বিআইডিএস এর সিনিয়র রিসার্চ ফেলো ড.নাজনিন আহমেদ, আইসিএবি এর প্রেসিডেন্ট মুহাম্মদ ফারুকসহ প্রমুখ।

অন্যদিকে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য করনীতি মো.আলমগীর হোসেন। এ ছাড়া কর বিভাগের যুগ্ম কমিশনার পর্যন্ত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন