বিজ্ঞাপন

অলিম্পিকে ব্রেকড্যান্স

December 8, 2020 | 12:50 pm

স্পোর্টস ডেস্ক

২০২৪ সালে ফ্রান্সের প্যারিসে বসবে অলিম্পিকের গ্রীষ্মকালীন আসর। আর সেবারই প্রথমবারের মতো ব্রেকড্যান্সিং যোগ হতে যাচ্ছে অলিম্পিকে। সার্ফিং, স্কেটবোর্ডিং এবং স্পোর্ট ক্লাইম্বিং টোকিও অলিম্পিকে যোগ করা হয়েছিল। ২০২৪ সালে এই তিন খেলার সঙ্গে থাকছে ব্রেকড্যান্সও।

বিজ্ঞাপন

সোমবার (৭ ডিসেম্বর) অলিম্পিকে কমিটি ঘোষণা দিয়েছে লিঙ্গবৈষম্য দূর করতে এবং অলিম্পিকে তরুণদের আরও আকৃষ্ট করতে ব্রেকড্যান্সকে অলিম্পিকে যোগ করার এমন সিদ্ধান্ত।

সত্তরের দশকে জন্ম হয়েছিল এর। নিউইয়র্কের অলিগলির কোনটির দখল কোন গ্যাং পাবে, সেটা নির্ধারণ করতে একটু নতুন ঘরানার লড়াই চালু করেছিল তারা। বুমবক্স হাতে নিয়ে শারীরিক কসরতের চূড়ান্ত শৈল্পিক প্রদর্শনী এই ব্রেকড্যান্সিং বহু আগেই নিউইয়র্কের সীমানা ছাড়িয়ে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে। সমসাময়িক ডিসকোর সুর ধীরে ধীরে হারিয়ে গেলেও ব্রেকড্যান্সিং দিন দিন আরও জনপ্রিয় হয়ে উঠেছে। এতটাই যে ২০২৪ প্যারিস অলিম্পিকে নতুন এক খেলা হিসেবেই গৃহীত হয়েছে ব্রেকড্যান্সিং!

এর আগে যদিও ২০১৮ সালের যুব অলিম্পিকে ব্রেকড্যান্সকে যোগ করা হয়ে ছিল। তার পরেই সিদ্ধান্ত নেওয়া হয় অলিম্পিকের মূল মঞ্চেও তুলে ধরা হবে ব্রেকড্যান্স।

বিজ্ঞাপন

এ ব্যাপারে আইওসির সভাপতি টমাস বাখ বলেছেন, ‘নতুন প্রজন্মের কাছে জনপ্রিয় খেলা অন্তর্ভুক্ত করা ও আধুনিকায়ন মাথায় রাখাটা আমাদের প্রকল্পের অংশ ছিল।’

বিশ্ব নৃত্য ক্রীড়া ফেডারেশনের (ডব্লুডিএসএফ) সভাপতি শন টে বলেছেন, ‘শুধু ব্রেকিং-ছেলে বা ব্রেকিং-মেয়েই নয়, সব নৃত্যশিল্পের জন্য ঐতিহাসিক মুহূর্ত এটি। প্যারিস ২০২৪–এ ব্রেকিং অন্তর্ভুক্ত হওয়ায় ডব্লুডিএসএফের গর্বের শেষ নেই। এ মুহূর্তটা দলগত প্রচেষ্টার ফসল এবং অলিম্পিকের আগে আমাদের পরিশ্রম আরও বাড়িয়ে দেব যেন ২০২৪ অলিম্পিকের ব্রেকিং প্রতিযোগিতা কেউ ভুলতে না পারে।’

আমেরিকার ব্রেকড্যান্স শিল্পী করম সিংহ অলিম্পিক কমিটির এমন সিদ্ধান্তকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘অলিম্পিকে ব্রেকড্যান্স মানে খেলা হিসেবে এই নাচের স্বীকৃতি বেড়ে যাওয়া। অলিম্পিকে এমন কিছু দর্শক পাবে, যারা হয়তো তথাকথিত স্পোর্টসে আগ্রহী নন।’

বিজ্ঞাপন

তবে অলিম্পিকে কর্তৃপক্ষ করোনা পরবর্তী সময়ে কম খরচে আয়োজন করার দিকে বেশি করে নজর দিচ্ছে। নারী এবং পুরুষ প্রতিযোগীর সংখ্যাও সমান রাখার পক্ষে তারা। প্যারিস অলিম্পিকে সব দেশ মিলিয়ে ১০ হাজার ৫০০ প্রতিযোগী অংশগ্রহণ করবে যা ২০২১ সালের টোকিও অলিম্পিকের থেকে ৫০০ কম।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন