বিজ্ঞাপন

সার্ভার ডাউন, মেসেঞ্জার-ইনস্টাগ্রাম অচল

December 10, 2020 | 8:34 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

বিশ্বব্যাপী সার্ভার ডাউন হয়ে পড়ায় অচল হয়ে পড়েছে ফেসবুকের দুই সেবা মেসেঞ্জার ও ইনস্টাগ্রাম। বাংলাদেশে এই দুই সেবার ব্যবহারকারীরা মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে ঠিকমতো মেসেজ পাঠাতে না পারার অভিযোগ তুলেছিলেন। ভারতেও দেখা গেছে একই সমস্যা। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, ইউরোপের দেশগুলোতেই এই বিভ্রাটের মুখোমুখি বেশি হতে হচ্ছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বিকেল থেকেই মেসেঞ্জারে এ সমস্যা দেখা দেয়। এসময় মেসেঞ্জারে ঢুকলেই ‘ওয়েটিং ফর নেটওয়ার্ক’ দেখানো হচ্ছিল গ্রাহকদের। মেসেজ আদান-প্রদানেও সমস্যা হচ্ছিল।

ব্রিটিশ গণমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট অনলাইনের খবরে বলা হয়, মেসেঞ্জারের পাশাপাশি ইনস্টাগ্রামের নিজস্ব মেসেজিং সেবাতেও সমস্যা দেখা দিয়েছে। তাতে করে গ্রাহকরা মেসেজ আদান-প্রদান করতে পারছেন না।

অনলাইন ট্রাফিক মনিটরিং ওয়েবসাইট ডাউন ডিটেকটরের তথ্য বলছে, ফেসবুকের এই দুই সেবাতে বিশেষভাবে ভুগতে হচ্ছে ইউরোপের গ্রাহকদের। এর মধ্যে আবার ফ্রান্স ও বেলজিয়ামের গ্রাহকরা বেশি ভুগছেন। সমস্যাটি বড় আকারে দেখা দিয়েছে জাপানেও।

বিজ্ঞাপন

বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টার দিক থেকে এই সমস্যাটির মুখোমুখি হতে থাকেন গ্রাহকরা। এরপর প্রায় পাঁচ ঘণ্টা পেরিয়ে গেলেও এখন পর্যন্ত ফেসবুকের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। তবে মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে এই সমস্যা দেখা দেওয়ার কিছু সময় আগেই জানা গেছে, যুক্তরাষ্ট্রে দুইটি মামলার মুখোমুখি হয়েছে ফেসবুক। ফেডারেল ট্রেড কমিশন ও ৪৮ স্টেট অ্যাটর্নি জেনারেল কার্যালয় থেকে মামলা দুইটি দায়ের করা হয়েছে।

মেসেঞ্জার ও ইনস্টাগ্রামের এই সমস্যাটি নিয়ে অবশ্য এরই মধ্যে টুইট আর ফেসবুক পোস্টের ঝড় বয়ে গেছে। শুধু তাই নয়, রীতিমতো বেশকিছু ট্রল ও মেমে-ও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন