বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ১৯ জনের মৃত্যু, শনাক্ত ১৮৮৪

December 11, 2020 | 4:11 pm

সারাবাংলা ডেস্ক

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ১৯ জন মারা গেছেন। একই সময়ে এই ভাইরাসে আক্রান্ত ১ হাজার ৮৮৪ জন শনাক্ত হয়েছেন। আর এই সময়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৩ হাজার ৮৬৬ জন। সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা পেরিয়ে গেছে ৪ লাখ ৮৭ হাজার, করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুবরণ করেছেন ৬ হাজার ৯৮৬ জন। আর আক্রান্তদের মধ্যে প্রায় ৮৫ শতাংশ সুস্থ হয়ে উঠেছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (১১ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে মোট ১৪০টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাবের সংখ্যা ১১২টি, জিন-এক্সপার্ট ল্যাবের সংখ্যা ১৮টি। এর বাইরেও আরও ১০টি ল্যাবে র‌্যাপিড অ্যান্টিজেন পদ্ধতিতে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। ১৪০টি ল্যাবের মধ্যে সরকারি ল্যাব ৭৭টি, বেসরকারি ৬৩টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য ২৪ ঘণ্টায় মোট ১৬ হাজার ৬৪৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৩২৩টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ২৯ লাখ ৪৪ হাজার ২৫২টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ২৩ লাখ ৫৪ হাজার ৪২২টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫ লাখ ৮৯ হাজার ৮৩০টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, তাতে ১ হাজার ৮৮৪ জনের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৪ লাখ ৮৭ হাজার ৮৪৯ জন শনাক্ত হলেন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১১ দশমিক ৫৪ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার ১৬ দশমিক ৫৭ শতাংশ।

আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৮৬৬ জন সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে করোনা সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৪ লাখ ১৪ হাজার ৩১৮ জন। নমুনা শনাক্তের বিপরীতে সুস্থতার হার ৮৪ দশমিক ৯৩ শতাংশ।

গেল ২৪ ঘণ্টায় যে ১৯ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তা নিয়ে এ পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে ৬ হাজার ৯৮৬ জন মারা গেলেন। শনাক্ত বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ। আর গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ১৩ জন পুরুষ, বাকি ছয় জন নারী। তাদের সবাই হাসপাতালে মারা গেছেন।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুবরণকারীদের মধ্যে ষাটোর্ধ্ব ১১ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী চার জন ও ৫১ থেকে ৬০ বছর বয়সী দুই জন। একজন করে মারা গেছেন ২১ থেকে ৩০ ও ৩১ থেকে ৪০ বছর বয়সী। এই ১৯ জনের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ১২ জন, চার জন চট্টগ্রাম বিভাগের। এছাড়া রাজশাহী, বরিশাল ও রংপুর বিভাগের একজন করে মারা গেছেন।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন